×

জাতীয়

পঞ্চগড়ে বইছে মৃদু শৈত্য প্রবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪, ১০:৫৯ এএম

পঞ্চগড়ে বইছে মৃদু শৈত্য প্রবাহ

ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা হিমালয়ের কাছাকাছি হওয়ায় মৃদু শৈত্য প্রবাহের কারণেও তীব্র শীত অনুভূত হচ্ছে। বিশেষ করে উত্তর হিমালয় থেকে বয়ে আসা হিমশীতল ঠান্ডা বাতাস আর ঘন কুয়াশায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। তবে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) থেকে আজ (শুক্রবার) তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এর তিন ঘণ্টা আগে সকাল ৬টায় একই তাপমাত্রা রেকর্ড করা হয়।

জেলার প্রথম শ্রেণির আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেল শাহ্ বিষয়টি নিশ্চিত করেন। 

হিমেল বাতাসের সঙ্গে ঘন কুয়াশার কারণে স্থবিরতা দেখা দেয় জনজীবন। জীবিকার তাগিদে সকালে কাজে যোগ দেয়া এ অঞ্চলের খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বেড়েছে। সীমাহীন কষ্টে রয়েছেন পাথর, চা, রিকশা ভ্যানচালক ও কৃষি শ্রমিকরা। শীতের কারণে জরুরি প্রয়োজন ছাড়া কেউ রিকশা-ভ্যানে উঠতে চায় না। কনকনে শীতের কারণে দৈনন্দিন আয় কমে গেছে এসব শ্রমজীবী মানুষের। সকাল বেলা ঠান্ডা বাতাসে কাবু হয়ে পড়া মানুষ গরম কাপড় পরে বের হওয়ার পাশাপাশি অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এসময় ঘন কুয়াশায় সড়ক-মহাসড়কে যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। 

এদিকে, হিমালয় থেকে বয়ে আসা হিমশীতল ঠান্ডা বাতাস ও শীতের কারণে বাড়তে শুরু করেছে বিভিন্ন শীতজনিত রোগব্যাধি। জেলা-উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগী বাড়তে শুরু করেছে। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন চিকিৎসকরা। 

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাশেল শাহ্ বলেন, পঞ্চগড়ে তীব্র ঠান্ডা অনুভূত হচ্ছে। শুক্রবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা বৃহস্পতিবার ৯টায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তবে সামনে তাপমাত্রা আরো কমতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App