×

জাতীয়

সাবেক ফুটবলার আমিনুলকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ০৫:৪৯ পিএম

সাবেক ফুটবলার আমিনুলকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ

জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক। ছবি: ভোরের কাগজ

জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হককে পল্টন থানার নাশকতার দুই মামলায় দুইদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। 

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ২৮ অক্টোবরের ঘটনায় করা মামলা দুটিতে রিমান্ড আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তহমিনা হকের আদালত।

এদিন আমিনুল হককে আদালতে উপস্থিত করে পৃথক দুই মামলায় ১০ ও ৭ দিন করে মোট ১৭ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। অন্যদিকে আসামির রিমান্ড বাতিল ও জামিন চেয়ে শুনানি করেন তার আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ জয়নুল আবেদীন মেসবাহ, শেখ শাকিল আহমেদ রিপন ও অ্যাডভোকেট মো. কামরুজ্জামান সুমন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত আসামিকে দুইদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের আদেশ দেন। 

এ প্রসঙ্গে আমিনুলের আইনজীবী ও বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক সৈয়দ জয়নুল আবেদীন মেসবাহ বলেন, "আমিনুল হক একজন কিংবদন্তি ফুটবলার। তিনি পিত্তথলিতে পাথরের রোগী। এছাড়াও তাকে যে দুইটি মামলায় রিমান্ড চাওয়া হয়েছে, সে দুইটি মামলার ঘটনাস্থলের মাঝে দূরত্ব দেড় কিলোমিটার। একই দিনে একই সময়ে এ দুইটা মামলা করা হয়। তাহলে তিনি কীভাবে একই সময়ে দুই জায়গায় উপস্থিত ছিলেন? এসব বিবেচনায় আদালত রিমান্ড নামঞ্জুর করে দুইদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন।"

সোমবার (১৫ জানুয়ারি) পল্টন থানার পাঁচটি নাশকতার মামলায় নতুন করে আমিনুল হককে গ্রেফতার দেখানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত। এ মামলাগুলোর মধ্যে দুই মামলায় মঙ্গলবার রিমান্ড আবেদন করে পুলিশ। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার রিমান্ড শুনানি অনুষ্ঠিত হয়। এছাড়াও মঙ্গলবার রমনা থানার নাশকতার আরো চার মামলায় আমিনুলকে গ্রেফতার করেছে আদালত। সব মিলিয়ে নতুন করে ২৮ অক্টোবরের সংঘর্ষের ৯ টি মামলায় গ্রেফতার দেখানো হলো তাকে। এর আগে, আরো তিন মামলাসহ মোট ১২টি মামলায় গ্রেফতার রয়েছেন তিনি। তন্মধ্যে মাত্র একটি মামলায় উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন তিনি। ফলে মুক্তি পেতে হলে এখন ১১টি মামলায় জামিন পেতে হবে আমিনুলকে। 

গত বছরের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষের পর ১ নভেম্বর মধ্যরাতে রাজধানীর গুলশানের একটি বাসা থেকে আমিনুল হককে আটক করা হয়। এরপর তাকে পল্টন থানার নাশকতার একটি মামলায় গ্রেফতার দেখানো হয়। পরদিন ২ নভেম্বর আমিনুলকে আদালতে উপস্থিত করে মামলাটিতে ১০ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন থানার পুলিশের এসআই ইউসুফ মিয়া। অপরদিকে আসামির রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবীরা। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরী আমিনুলের জামিন বাতিল করে তার আটদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। 

এরপর ২১ নভেম্বর আমিনুলকে হাতিরঝিল থানার একটি মামলায় পুনঃগ্রেফতার দেখানোসহ সাতদিনের রিমান্ডে নেয়ার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা হাতিরঝিল থানার এসআই মো. আবুল বাশার। শুনানি শেষে তিনদিনের রিমান্ডে নেয়ার আদেশ দেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App