×

জাতীয়

ফেব্রুয়ারিতে সংরক্ষিত নারী আসনের নির্বাচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৪, ০৫:০৩ পিএম

ফেব্রুয়ারিতে সংরক্ষিত নারী আসনের নির্বাচন

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনের নির্বাচন আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। আগামী সপ্তাহে তফসলি ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

 ইসির এই কর্মকর্তা জানান, সংরক্ষিত নারী আসন ছাড়াও প্রায় ৫০০ উপজেলার মধ্যে প্রথম ধাপে ১০০ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা করা হতে পারে। 

তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের তফসিলের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। ভেটের রিটার্নিং কর্মকর্তা নিয়োগ, ভোটার তালিকা তৈরিসহ প্রাথমিক কাজ গুছিয়ে রাখছি। কমিশন সভায় সিদ্ধান্ত হলে তফসিল দেয়া হবে। চলতি সপ্তাহে বা আগামী সপ্তাহে তফসিল হলে ফেব্রুয়ারিতে ভোটের তারিখ রাখা হতে পারে।

 সংসদে সাধারণ ৩০০ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হন। বিদ্যমান আইনে, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। 

এই নির্বাচনে ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমান সংখ্যক প্রার্থী মনোনয়ন দেয়া হয় বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে। 

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এতে আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি, কল্যাণ পার্টি ১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসন পেয়েছে। ১ জন প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনে ভোট হয়নি। সেখানে ভোট হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৩৮টি (নৌকা প্রতীকে জয়ী জাসদ ও ওয়ার্কার্স পার্টির ২জনসহ), জাতীয় পার্টি ২টি এবং স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১০টি সংরক্ষিত আসন পেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App