×

জাতীয়

সাংবাদিক মানিক সাহার হত্যার পুন:তদন্তের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৪, ০৩:২৪ পিএম

সাংবাদিক মানিক সাহার হত্যার পুন:তদন্তের  দাবি

ছবি: ভোরের কাগজ

'পরিকল্পিত বোমা হামলায় নিহত একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক মানিক সাহা হত্যার পুন:তদন্ত করতে হবে। সেই সঙ্গে গণতদন্ত কমিশন গঠন করে সকল সাংবাদিক হত্যার বিচার নিশ্চিত করতে হবে।

সোমবার (১৫ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মানিক সাহার ২০ তম স্মৃতিচারণ সভায় এসব দাবি তোলেন বক্তারা। 

২০০৪ সালের ১৫ জানুয়ারি খুলনা শহরে প্রেসক্লাব থেকে অল্পদূরত্বে সাংবাদিক মানিক সাহাকে বোমা হামলা করে হত্যা করা হয়। সেই হত্যা মামলায় খুলনার বিভাগীয় দ্রুত বিচার আদালতের এই রায়ে নয় জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে। অভিযুক্ত মোট ১১জনের মধ্যে দুই জন খালাস পেয়েছে। সেই হত্যা মামলায় অভিযুক্তদের চরমপন্থী বাম সংগঠনের সদস্য বলা হয়। কিন্তু ২০ তম স্মরণসভায় এই বিচারকে প্রহসনমুলক উল্লেখ করেন বক্তারা। 


এই সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, মানিক সাহার জীবন হুমকিতে ছিল। কারণ তিনি অসাম্প্রদায়িকতা, মৌলবাদ, দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার ছিলেন। হত্যাকাণ্ড হলো, কেন বিচার হচ্ছে না? বিচারের নামে প্রহসন হচ্ছে। নিরপেক্ষ তদন্ত করে প্রকৃত অপরাধীদের শাস্তি নিশ্চিত করতে হবে।  

মানিক সাহা হত্যাকাণ্ডসহ সকল হত্যাকাণ্ডের জন্য গণতদন্তের মাধ্যমে বিচারের দাবি জানিয়ে জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত বলেন, মানিক সাহা বাংলাদেশে একটিভিস্ট হিসেবে সাংবাদিকতা করেছেন। তিনি অনুসন্ধানী সাংবাদিকতায় দৃষ্টান্ত স্থাপন করেছেন। অনুসন্ধানী সাংবাদিকতাই তার হত্যার রহস্য উদঘাটন করতে পারে। মানিক সাহা হত্যার পরিকল্পনাকারী, পৃষ্ঠপোষক ও অর্থদাতাদের চিহ্নিত করার দাবি জানাচ্ছি। পাশাপাশি বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডসহ এই সকল হত্যাকাণ্ডের জন্য গণতদন্তের মাধ্যমে বিচারের দাবি জানাচ্ছি। পাশাপাশি নতুন প্রজন্মকে মানিক সাহার চেতনায় গড়ে তোলার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, বারবার বিচারের দাবি করতে হবে। একটি টাস্কফোর্স গঠন করে সামগ্রিকভাবে তদন্ত করতে হবে। 

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম বলেন, আমরা এখনো বিচারহীনতার সংস্কৃতি থেকে এখনো বের হতে পারেনি। গণমুখী, মানবিক মানুষ তৈরি করার জন্য যে সাংস্কৃতিক কর্মকাণ্ড দরকার রাষ্ট্রে তা নেই। বিচারহীনতার সংস্কৃতি মানুষকে আরো বেশি অমানবিক করে তোলে। তাই সকল সাংবাদিক হত্যার বিচার নিশ্চিত করতে হবে। 


স্মৃতিচারণ সভায় মানিক সাহার জীবন ও কর্মের নানান স্মৃতি তুলে ধরে সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স বলেন, দেশের সার্বিক নিরাপত্তা নিশ্চিত এবং আইনের শাসন, ন্যায় বিচার ও মানবাধিকার প্রতিষ্ঠার স্বার্থে চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের রহস্য উন্মোচন হওয়া প্রয়োজন। আমরা জানি তার বিরোধীতাকারীরাই এই হত্যাকাণ্ড করেছে। মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে এ বিষয়ে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। কারণ মানিক সাহা সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন। বৈষম্য ও বঞ্চনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। নীতিহীনতাকে পরাজিত করে যদি নীতিনিষ্ঠা আনা যায় বাংলাদেশে, তাহলে মানিক সাহার হত্যার বিচার এই দেশে হবেই। 

স্মৃতিচারণ সভায় আরো উপস্থিত ছিলেন- বিএফইউজে-বাংলাদেশের সভাপতি ওমর ফারুক, দৈনিক পত্রদূতের সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি, সিনিয়র সাংবাদিক আশীষ কুমার দে, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, নিউজ২৪ এর নির্বাহী সম্পাদক রাহুল রাহা প্রমুখ।

উল্লেখ্য, মানিক সাহা দৈনিক সংবাদ এবং নিউ এইজ পত্রিকার সিনিয়র রিপোর্টার হিসেবে খুলনা থেকে কাজ করেছেন। ইটিভির প্রতিনিধি ও বিবিসি বাংলার সংবাদদাতা ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App