×

জাতীয়

পরিবেশ মন্ত্রী

১০০ দিবসের পরিকল্পনা দিতে চাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৪, ০২:১৪ পিএম

১০০ দিবসের পরিকল্পনা দিতে চাই

আগামী সাতদিনের মধ্যে ১০০ দিবসের পরিকল্পনা দিতে চান বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি। 

রবিবার (১৪ জানুয়ারি) সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে এ কথা বলেন তিনি। মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদসহ কর্মকর্তারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। মন্ত্রী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। নির্দেশনা দেন কয়েক দফা। 


পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, আমাদের যে নির্বাচনী ইশতেহার দেয়া হয়েছে, সেটি পূরণ করাই আমাদের এখন টার্গেট। ইশতেহার পূরণ করবো। ইশতেহার বাস্তবায়নের অগ্রগতি আমরা নিয়মিত মনিটরিং করব। 

তিনি বলেন, কাজের জন্য কোনো কাঠামো বদলের দরকার হলে সেটা করতে হবে। আমাদের কাজের সঙ্গে যা দরকার সেটা করা হবে। আমরা চাই পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় যেন এক নম্বর মন্ত্রণালয় হয়। আমার পক্ষ থেকে আইনের প্রতি শতভাগ স্বচ্ছতা রেখে আমি সিদ্ধান্ত নেব। গণমাধ্যমের সঙ্গেও আমরা সমন্বয় করে কাজ করবো। তাদের পরামর্শ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমরা গণমাধ্যমের বন্ধুদের সহযোগিতা চাইব।


সাবের হোসেন চৌধুরী বলেন, সাতদিনের মধ্যে একশ দিবসের পরিকল্পনা আমরা দিতে চাই। এছাড়াও অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে আমরা আমাদের কাজগুলোকে এগিয়ে নেব। আমাদের একটি অন্যতম চ্যালেঞ্জ হবে বায়ু দূষণ প্রতিরোধ করা, সেটি আমাদের করতে হবে। বন সংরক্ষণ করতে হবে। আমাদের টেকসই উন্নয়নের জন্যই পরিবেশ রক্ষা করতে হবে। এই মন্ত্রণালয়ে কোনোভাবেই দুর্নীতি বা অনিয়মকে আমরা প্রশ্রয় দেব না। 

মন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাওয়াকে আরো টেকসই করতে হবে। কারণ পরিবেশ, জলবায়ু ও বনের বিষয়গুলো বিবেচনা না করে কখনোই টেকসই উন্নয়ন সম্ভব হবে না, এটাই হচ্ছে মূল। সুতরাং এই বিষয়টা আমরা কতটুকু রাখতে পারছি সেটার ওপর নির্ভর করবে আমাদের প্রকৃত প্রবৃত্তিটা কী হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App