×

জাতীয়

কতদিনের হবে ২০২৪ এর রমজান, জানালো আমিরাতের দুই সংস্থা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ১০:০৯ পিএম

কতদিনের হবে ২০২৪ এর রমজান, জানালো আমিরাতের দুই সংস্থা

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে ইতোমধ্যেই শুরু হয়েছে রজব মাস। আর রবিবার (১৪ জানুয়ারি) থেকে ভারতীয় উপমহাদেশের দেশ গুলোতে শুরু হবে আরবি এ মাসটি। জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশ অনুযায়ী সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যে আর মাত্র ৬০ দিন পর পবিত্র রমজান মাস শুরু হবে। অর্থাৎ আগামী ১১ মার্চ থেকে মানুষ রমজানের রোজা রাখবেন। আর এবারের রমজান মাসটি ৩০ দিনের হতে পারে।

অন্যদিকে বরাবরের মতোই ভারতসহ তৎ পার্শ্ববর্তী দেশ গুলোতে আরবি মাস শুরু হয় আরব দেশগুলোর ১ দিন পর। সেই নিরিখে বাংলাদেশে রমজান শুরুর সম্ভাব্য তারিখ ১২ মার্চ।  

আমিরাত জোতির্বিদ্যা সোসাইটির ২০২৪ সালের হিজরি ক্যালেন্ডারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্য-ভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

এদিকে মধ্যপ্রাচ্যের অপর সংবাদমাধ্যম খালিজ টাইমস দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্টের (আইএসিএডি) বরাতে জানিয়েছে, রমজান মাস শুরু হবে ১২ মার্চ থেকে। আর এ বছর রোজা হবে ২৯টি।  

আমিরাত জোতির্বিদ্যা সোসাইটির তথ্য অনুযায়ী, দুবাইয়ে পহেলা রমজানে ফজর নামাজ হবে ভোর ৫টা ১৪ মিনিটে। আর মাগরিবের আজান দেবে ৬টা ২৬ মিনিটে। অর্থাৎ রোজার প্রথম দিনটি ১৩ ঘণ্টা ১২ মিনিট স্থায়ী হবে। রোজার শেষ দিকে এই সময় প্রায় ৩০ মিনিট বৃদ্ধি পাবে।

জ্যোতির্বিদ্যা সংস্থাগুলো থেকে রমজান মাস শুরুর সম্ভাব্য তারিখ জানানো হলেও; এটি নির্ধারিত হয়ে থাকে চাঁদ দেখার মাধ্যমে। খালি চোখে অথবা আধুনিক যন্ত্র ব্যবহার করে চাঁদ দেখা গেলেই সরকারিভাবে রমজান মাস শুরুর ঘোষণা দেওয়া হয়।

সাধারণত জ্যোতির্বিজ্ঞানীরা বিভিন্ন গণনা করে রমজান ও ঈদের একটি সম্ভাব্য তারিখ জানান। বিজ্ঞানের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তারা নতুন চাঁদ জন্ম নেওয়ার ব্যাপারে জানাতে পারেন। উপচে পড়া ভিড়

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App