×

জাতীয়

ভিসা ছাড়াই ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৪, ০৫:১৯ পিএম

ভিসা ছাড়াই ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে চলতি বছর একধাপ এগিয়েছে বাংলাদেশ। শক্তিশালী পাসপোর্টের দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন ৯৭তম। গত বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৯৮তম।

 আগাম ভিসার ঝক্কি ছাড়াই বর্তমানে বিশ্বের ৪২টি দেশে ঘুরতে পারবে বাংলাদেশের নাগরিকরা। নতুন করে এই তালিকায় যুক্ত হয়েছে, আফ্রিকার দেশ কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি। এর আগে ৪০টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারতো বাংলাদেশিরা। 

বাংলাদেশিরা এশিয়ার ৬টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারে। এছাড়াও দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চলে বাংলাদেশিদের আগাম ভিসা নেয়ার দরকার পড়ে না। শ্রীলঙ্কা ও কেনিয়ায় যেতে দরকার পড়ে ই-ভিসা। আর বাকিগুলোতে অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পাচ্ছে বাংলাদেশের নাগরিকরা। 

এশিয়ায় ভুটান,কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুরে আগাম ভিসার দরকার পড়ে না বাংলাদেশিদের। দক্ষিণ আমেরিকায় বলিভিয়া, আফ্রিকায় বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস, সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো, কেনিয়া; ক্যারিবীয়তে বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে লাগবে না আগাম ভিসা।

ওশেনিয়ায় কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু কিরিবাতিতে লাগবে না আগাম ভিসা। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App