×

জাতীয়

শিশু আয়ানের মৃত্যু

নিবন্ধন নেই ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৪, ১১:৩৩ এএম

নিবন্ধন নেই ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের

ছবি: সংগৃহীত

ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসা কার্যক্রম পরিচালনা অবৈধ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। জানা যায়, শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় আলোচনায় আসা ঢাকার ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের নিবন্ধন নেই। 

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকগুলো) ডা. আবু হোসেন মো. মইনুল আহসান গণমাধ্যমকে বলেন, ‘জনগুরুত্ব বিবেচনায় আমরা (স্বাস্থ্য অধিদপ্তর) বৃহস্পতিবার ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়েছিলাম। প্রাথমিকভাবে তাদের নিবন্ধনে ভুল পেয়েছি।

ডা. মো. মইনুল আহসান বলেন, হাসপাতাল কর্তৃপক্ষ নিবন্ধনের জন্য গেল জুলাই মাসে আবেদন করেছিল। কিন্তু সেই আবেদন ত্রুটিযুক্ত হওয়ায় অনুমতি দেয়া হয়নি। তাদের আবারও যথাযথভাবে আবেদন করতে হবে। এখন যেহেতু নিবন্ধন নেই, তাই তাদের চিকিৎসা কার্যক্রম চালানো অবৈধ।

একাধিক সূত্রে জানা যায়, গত বছরের শুরুতে ইউনাইটেড মেডিক্যাল কলেজ হাসপাতালের কার্যক্রম শুরু হয়। কার্যক্রম শুরুর প্রায় ছয় মাস অতিবাহিত হলে হাসপাতালটির নিবন্ধনের জন্য আবেদন করে কর্তৃপক্ষ। 

এদিকে শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তর একটি তদন্ত কমিটি গঠন করেছে। সেই কমিটির প্রতিবেদনের ভিত্তিতেই ব্যবস্থা নেয়া হবে বলে জানান ডা. মো. মইনুল আহসান।

তিনি বলেন, তদন্ত কমিটি শাস্তি দেয়ার কেউ নয় তবে সেটি করতে পারে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়। ‘৭ তারিখে শিশু আয়ান মারা গেছে। ৮ তারিখ পর্যন্ত আমাদের এখানে কোনো অভিযোগ আসেনি। এর পরও আমরা তদন্ত কমিটি করেছি।

যেহেতু এটি একটি অফিশিয়াল প্রসিডিউর। সে কারণে কিছু দাপ্তরিক নিয়ম মানতে হয়। বৃহস্পতিবার তদন্ত কমিটি একটি সভা করেছে এবং আজকে শিশু আয়ানের বাবা সাক্ষ্য দিয়েছেন। আমরা ১০ দিন সময় দিয়েছি তদন্ত প্রতিবেদন প্রকাশের। আশা করি, আগামী ১৮ তারিখ তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে পারব।’

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের সামনে মানববন্ধনে শিশু আয়ানের দাদা বলেন, ‘আমাদের পেছনে গোয়েন্দা লাগিয়ে রাখা হয়েছে। কোথায় যাই, কি করি সব খোঁজ রাখে তারা। আমরা মামলা উঠাব না। আমরা আমাদের নাতিকে হারিয়েছি। যত দিন অভিযুক্তরা বিচারের আওতায় না আসবে মামলা চালিয়ে যাব।’ 



সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App