×

জাতীয়

সিইসি

সংসদ নির্বাচনে ভোট পড়েছে ৪০ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৪, ০৬:৪৫ পিএম

সংসদ নির্বাচনে ভোট পড়েছে ৪০ শতাংশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রবিবার (৭ জানুয়ারি) বিকেলে আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলে। বড় ধরনের কোনো সহিংসতা ছাড়া বিচ্ছিন্ন কিছু ঘটনার মধ্য দিয়ে সারা দেশে ভোটগ্রহণ শেষ হয়।

সিইসি বলেন, ভোট মোটামুটি শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে। নির্বাচনে আশঙ্কা ছিল যে, একটি পক্ষ ভোট বর্জন ও প্রতিহতের ঘটনায় ভোটার কম আসবে বলে আমরা ভেবেছিলাম তবে তা ঘটেনি। ভোটাররা মোটামুটি ভোট দিতে এসেছে। আইন শৃঙ্খলা বাহিনী গোটা দেশ চষে বেড়িয়েছেন। প্রার্থী ও ইসির মধ্যে যে অনাস্থা ছিল আমরা সবাই ভিজিট করে মিটিং করে কিছুটা মিটিয়ে ফেলতে সক্ষম হয়েছি। আমরা ৯০ শতাংশ ক্ষেত্রে ব্যালট সকালে পৌঁছে দিয়েছি। প্রায় ৩ হাজার ম্যাজিস্ট্রেটরা মাঠে আছেন, ৮ লক্ষাধিক আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে কাজ করছেন।

তিনি বলেন, অনিয়মের অভিযোগে ১৫টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। আচরণবিধি চূড়ান্তভাবে লঙ্ঘন করায় চট্টগ্রাম-১৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে কমিশন। গণপ্রজাতন্ত্রী আদেশ (আরপিও) ৯১ ই (২) বিধান অনুযায়ী মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল করা হয়। ভোটের দিন নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের দায়ে বাংলাদেশ এই প্রথম কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল করলো।

তিনি বলেন, স্বচ্ছতা দৃশ্যমানতার মাধ্যমে পুরো চিত্রটা তুলে ধরা হলে তা জনগণ বিশ্বাস করবে। যেসব টিভির মালিকরা প্রার্থী নন, সেসব চ্যানেলগুলো বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করেছে। বাংলাদেশের গণমাধ্যম সত্যি ভাল ভূমিকা রাখে। আন্তর্জাতিক মহলে ভোট গ্রহনযোগ্য বলবে কিনা তা ভোট শেষে ও রেজাল্টের পরে বলবে নিশ্চয়ই। দলীয় সরকারের সব ধরনের সহযোগিতা পেয়েছি বলেই নির্বাচন সরকারের অধীনে নির্বাচন করতে আমাদের সমস্যা হয়নি বলে জানান সিইসি।

টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App