×

জাতীয়

ইসি সচিব

ইসির নির্বাচনী অ্যাপে হানা দিয়েছে ইউকে, জার্মানি

Icon

এন রায় রাজা (নির্বাচন কমিশন থেকে)

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৪, ০৩:২৭ পিএম

ইসির নির্বাচনী অ্যাপে হানা দিয়েছে ইউকে, জার্মানি

ছবি: সংগৃহীত

ইসির নির্বাচনী অ্যাপে  ইউকে, জার্মানি হানা দিয়েছে বলে মন্তব্য করে ইসি সচিব জাহাংগীর আলম বলেছেন, এর ফলে জাতীয় ভোটের তথ্য ২ ঘণ্টা পরপর আপডেট দেয়ার স্মার্ট ম্যানেজমেন্ট বিডি অ্যাপটি ধীর গতিতে কাজ করছে। রবিবার (৭ জানুয়ারি) ইসি ভবনে তিনি এমন মন্তব্য করেন।

ইসি সচিব বলেন, এছাড়া আরো একটি দেশ এই অ্যাপ বাধাগ্রস্ত করার চেষ্টা করছে বলেও উল্লেখ করেন। তবে, অ্যাপসটির সার্ভিস বা গতি দ্রুত বাড়াতে শনিবার রাত থেকে কাজ চলছে বলেও জানান সচিব।  

তিনি জানান, কমিশনের পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী মোট ব্যালটের ৯৩ শতাংশ ব্যালট পেপার সকালে বিভিন্ন ভোট কেন্দ্রে পাঠানো হয়েছে। এই পর্যন্ত প্রাপ্ত তথ্যমতে ৩টি ভোট কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। যার ১টি হচ্ছে নরসিংদীতে বাকি ২টি ভোট কেন্দ্র বাতিল হয়েছে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায়।

মুন্সীগঞ্জে ১ জন নিহত হয়েছেন এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, মুন্সিগঞ্জে একজন নিহত হওয়ার ঘটনাটি ভোটকেন্দ্রের মধ্যে নয়, বাইরে। আইনশৃঙ্খলাবাহিনী আমাদের জানিয়েছেন, এটা আসলে ভোটের সাথে সম্পৃক্ত নয়। ওই ব্যক্তি অন্য কোন একটি মার্ডার মামলায় আসামী ছিলেন। সে এলাকায় আসায় ছুরিকাঘাতে তিনি মারা গিয়েছেন বলে পুলিশ সুপার আমাদের জানিয়েছেন। প্রকৃত ঘটনা তদন্ত করলে আমরা জানতে পারবো।

তিনি বলেন, সারাদেশে ৫টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছিলো বর্তমানে সেগুলো আবার চালু হয়েছে। তবে একটি কেন্দ্রে জোর করে ১২০০ ভোট সিল মেরেছিলো। সেই কেন্দ্রটির ভোট বাতিল করা হয়েছে।  যারা এই অপকর্মের সাথে জড়িত তাদেরকে পুলিশ ধরার চেষ্টা করছে।

ইসি সচিব বলেন, জাল ভোট দেয়ার কারণে এ পর্যন্ত ৩ জনকে সাজা দেয়া হয়েছে। একজন পোলিং এজেন্টকে জাল ভোট দেয়ার সহায়তা করার অভিযোগে আটক করা হয়েছে।

টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App