×

জাতীয়

ঢাকা-১৬

বেলা বাড়তেই ভোটার উপস্থিতিও বাড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৪, ১১:৪২ এএম

বেলা বাড়তেই ভোটার উপস্থিতিও বাড়ছে

ছবি: ভোরের কাগজ

বেলা বাড়তেই ভোটার উপস্থিতি বাড়তে শুরু করেছে ঢাকা-১৬ আসনের বিভিন্ন কেন্দ্রে। পল্লবী মাজেদুল ইসলাম মডেল হাই স্কুলে এসে দেখা গেলো ভোটারদের লম্বা লাইন। নারী-পুরুষ আলাদা সারিতে দাঁড়িয়ে আছেন ভোট দেয়ার অপেক্ষায়। 

এই কেন্দ্রে ১০ টা বুথে ভোট নেয়া হচ্ছে।  কেমন ভোট হচ্ছে প্রশ্ন করতেই ৪ নম্বর বুথের প্রিজাডিং অফিসার পঙ্কজ কুমার দেবনাথ খানিকটা ইতস্তত। প্রথমে কথাই বলতে চাইলেন না, পরে বললেন খুব ভালো ভোট হচ্ছে, ভোটার উপস্থিত ও ভালো। এর বাইরে আর কোনো তথ্য দেয়ার নির্দেশনা আমার নেই। কেন্দ্রে বিপুল সংখ্যক পুলিশ থাকলেও তারা অনেকটাই নির্বিকার দাঁড়িয়ে আছেন। মাঝে মধ্যে ভোটের লাইন ঠিক করে দেয়া ছাড়া তাদের তেমন কোনো কার্যক্রম চোখে পড়েনি। ভোটাররা ছাড়াও প্রার্থীদের সঙ্গে বিপুল সংখ্যক নেতাকর্মীরা কেন্দ্রে ঢুকছেন। ভোটারদের সঙ্গে তাল মিলিয়ে কেন্দ্র জুড়ে বহিরাগতের আনাগোনা। 

সকাল ১০ টায় ভোট দেয়া শেষে ঢাকা-১৬ আসনের স্বতন্ত্র প্রার্থী ভিপি সালাউদ্দিন রবিন বলেন, আমি নিজেও ভোট দিয়েছি, অনেকগুলো কেন্দ্র ঘুরলাম, কম বেশি অনিয়ম হচ্ছে। কেন্দ্রে বিভিন্ন প্রার্থীর লোক ঢুকে তাদের প্রার্থীর পক্ষে ভোটারদের ভোট দিতে বারবার বলছে। তিনি বলেন, আমি আর কিছুক্ষণ দেখবো, এরপরে প্রিসাডিং অফিসারের কাছে অভিযোগ জানাবো। এ সময় প্রশাসন পক্ষপাতিত্ব করছে বলেও অভিযোগ করেন এ স্বতন্ত্র প্রার্থী।  

নিজের জয়ের ব্যাপারে আশাবাদ জানিয়ে ভি পি সালাউদ্দিন বলেন, শেষ পর্যন্ত সুষ্ঠু ভোটের পরিবেশ থাকলে আমিই জয়ী হবো। ঢাকা-১৬ আসনকে আগামীর প্রজন্মের জন্য একটি মাদকমুক্ত বসবাসযোগ্য নগর গড়বো। জনগণের বিপদে আপদে সার্বক্ষণিক পাশে থাকবো। 

সকাল পৌনে ১১ টা নাগাদ কেন্দ্রে ভোট দিতে আসেন এ আসনের আওয়ামী লীগ মনোনীত হেবিওয়েট প্রার্থী ইলিয়াস মোল্লা। ভোট শেষে তিনি বলেন, জনগন আজকে সারাদিন আনন্দের সঙ্গে ভোট দেবেন। তিনি বলেন, কাউকেই আমি শক্ত প্রতিদ্বন্দ্বী মনে করি না, নির্বাচনের ফলাফল যা হবে আলহামদুলিল্লাহ বলে মেনে নিবো। তবে জয়ের ব্যাপারে আমি শতবাগ আশাবাদী।  

প্রতিপক্ষের অভিযোগের বিষয়ে তিনি বলেন, স্বতন্ত্র প্রার্থী রবিন এখনো পরিচয় দিয়ে বেড়ায় আমি রবিন, আমি রবিন, আমার কিন্তু পরিচয় দিতে হয় না, আমি ইলিয়াস মোল্লা সবাই আমাকে চেনেন। সুতরাং এসব অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। 

এ কেন্দ্রে ভোটের লাইনে দাঁড়িয়ে থাকা নতুন ভোটার রিদিতা মণ্ডল বলেন, আমার খুবই ভালো লাগছে প্রথমবার ভোট দিতে এসেছি। আমি চাই ভোটে যিনি জয়ী হবেন, আমাদের দেশটাকে ডিজিটালি আরোও অনেকদূর এগিয়ে নিয়ে যাবেন। আমাদের মতো নতুন প্রজন্ম যারা আছেন, শিক্ষা ও প্রযুক্তির নতুন দিগন্তের দাঁড় খুলে দেবেন। 

এবারে নির্বাচনে ঢাকা-১৬ আসনে সংসদ সদস্য প্রার্থী হচ্ছেন ছয়জন। এই আসনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চারটি ওয়ার্ডের (২, ৩, ৫ ও ৬ নম্বর) বাসিন্দারা ভোট দেবেন। আসনটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ২৪৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৫  হাজার ৬৯২ জন, নারী ভোটার ১ লাখ ৯২ হাজার ৫৪৪ ও হিজড়া ভোটার ৯ জন।

ঢাকা-১৬ আসনের ৬ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীক প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লা, জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীক প্রার্থী আমানত হোসেন, ন্যাশনালিস্ট ফ্রন্ট মনোনীত টেলিভিশন প্রতীক প্রার্থী সজীব কায়সার, বাংলাদেশ সুপ্রিম পার্টি মনোনীত একতারা পথিক প্রার্থী তৌহিদুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টি মনোনীত আম প্রতীক প্রার্থী তরিকুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রবিন।


টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App