×

জাতীয়

সংসদ নির্বাচন

চট্টগ্রাম রেঞ্জের পাঁচ জেলায় ৩৮০৪০ আনসার-ভিডিপি মোতায়েন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০৬:৪৯ পিএম

চট্টগ্রাম রেঞ্জের পাঁচ জেলায় ৩৮০৪০ আনসার-ভিডিপি মোতায়েন

ছবি: ভোরের কাগজ

আনসার ও ভিডিপি চট্টগ্রাম রেঞ্জ উপ-মহাপরিচালক সাইফুল্যাহ রাসেল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার লক্ষে চট্টগ্রাম রেঞ্জের পাঁচটি জেলায় ৩ হাজার ১৭০টি ভোটকেন্দ্রে ৩৮ হাজার ৪০ জন আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। এই বাহিনীর সদস্যরা দুই স্তরে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে। নির্বাচন কমিশনের নির্দেশনা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী আইন-শৃঙ্খলা রক্ষা, ভোট কেন্দ্র ও ব্যালট বাক্সের নিরাপত্তা নিশ্চিত করা এবং ভোটদানে শৃঙ্খলা বজায় রাখতে আনসার ও ভিডিপি সদস্যরা দায়িত্ব পালন করবে।  

নির্বাচন স্বচ্ছ ও শান্তিপূর্ণ করার লক্ষে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসনকে সহযোগিতার জন্য বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দুই স্তরে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

শনিবার (৬ জানুয়ারি) সকালে নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষা ও ভোট কেন্দ্রের নিরাপত্তা বিধানে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর তৎপরতা সম্পর্কে চট্টগ্রাম রেঞ্জে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে ৩১ আনসার ব্যাটালিয়নের পরিচালক নাজমুল হক নবী, চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ্ হাবিব, ও উপ-পরিচালক সোনিয়া বেগমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এছাড়া চট্টগ্রাম রেঞ্জের অধীন পাচঁটি জেলায় ২১ প্লাটুন ব্যাটালিয়ন আনসার সদস্য মোতায়েন থাকবেন। ব্যাটালিয়ন আনসারের ৬৭২ সদস্যরা রিটার্নিং অফিসারের পরিকল্পনা অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে ৮৪টি সেকশনে বিভক্ত হয়ে মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন। নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনী সামগ্রী, ভোটকেন্দ্রের আশেপাশের নিরাপত্তা বিধান এবং ভোটাধিকার সুষ্ঠু ও নিরবছিন্ন রাখার জন্য বাহিনীর প্রতিটি সদস্যকে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব এবং কর্তব্য পালনের নির্দেশনা দেয়া হয়েছে। একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সমাপ্ত করার লক্ষ্যে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী বদ্ধ পরিকর।

আনসারের উপ-মহাপরিচালক আরো বলেন, স্মার্ট ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ঐতিহাসিকভাবে সদা-সর্বদা নিবেদিত। আমি আশা করি একটি স্বচ্ছ এবং গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে প্রতিটি আনসার-ভিডিপি সদস্য তাদের উপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করবে।

সারাদেশে প্রায় ৪২,১৪৯ টি ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে মোট ৫,০৫,৭৮৮ (পাঁচলক্ষ পাঁচ হাজার সাতশত আটাশি জন) জন আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তন্মধ্যে প্রতিটি কেন্দ্রে ২ জন পিসি, এপিসি (অস্ত্রসহ), ৬ জন আনসার-ভিডিপি (পুরুষ) এবং ৪ জন আনসার-ভিডিপি (মহিলা) সহ মোট ১২ জন সদস্য মোতায়েন রয়েছে। 

এর মধ্যে চট্টগ্রাম রেঞ্জের পাঁচটি জেলায় ৩১৭০টি ভোটকেন্দ্রে ৩৮ হাজার ৪০ জন আনসার-ভিডিপি সদস্য মোতায়েন থাকবে। 

দ্বিতীয় ধাপে ৮ হাজার ৫০০ জন আনসার ব্যাটালিয়ন সদস্য ২৫০টি প্লাটুন এবং ১ হাজারটি সেকশনে বিভক্ত হয়ে মোবাইল/স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স হিসেবে সারাদেশে মোতায়েন রয়েছে, যারা ২৯ ডিসেম্বর ২০২৩ হতে ১০ জানুয়ারি ২০২৪ পর্যন্ত ১৩ দিন ব্যাপী নির্বাচনী নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন।

টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আরো পড়ুন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App