×

জাতীয়

৬৯ দেশের কনসাল জেনারেলকে পররাষ্ট্র সচিবের সংবর্ধনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২৪, ০৮:৫৬ পিএম

৬৯ দেশের কনসাল জেনারেলকে পররাষ্ট্র সচিবের সংবর্ধনা

ছবি: সংগৃহীত

ঢাকায় নিযুক্ত ৬৯ দেশের অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের সংবর্ধনা দেয়া হয়েছে। নতুন বছরের প্রথম দিনে সোমবার (১ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এ সংবর্ধনার আয়োজন করেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন। 

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি ও জাপানের অনারারি কনসাল মাহবুবুল আলম, গ্রিসের অনারারি কনসাল জেনারেল ফারুক হাসান, ইন্দোনেশিয়ার অনারারি কনসাল সুফি মিজানুর রহমান, কনস্যুলার কর্পস বাংলাদেশের (সিসিবি) প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ চৌধুরী, সিসিবির ভাইস প্রেসিডেন্ট ও মাল্টার অনারারি কনসাল শোয়েব চৌধুরী, জিবুতির অনারারি কনসাল আবদুল হক, মঙ্গোলিয়ার অনারারি কনসাল নাসরিন ফাতেমা আউয়াল, আয়ারল্যান্ডের অনারারি কনসাল মাসুদ জামিল খান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রটোকল কর্মকর্তা নাঈম উদ্দিন আহমেদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এসময় কনস্যুলার কর্পস বাংলাদেশের (সিসিবি) প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ চৌধুরী সংবর্ধনা অনুষ্ঠান আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন- সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধ বজায় থাকবে।

সিসিবির ভাইস প্রেসিডেন্ট ও মাল্টার অনারারি কনসাল শোয়েব চৌধুরী বলেন, এ ধরনের কর্মসূচি পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সম্প্রদায়ের মধ্যে সম্পৃক্ততা জোরদারে অবদান রাখে। তিনি অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের সুযোগ-সুবিধার বিষয়টি আমলে নেয়ার জন্য পররাষ্ট্র সচিবকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্র সচিব মাসুদ মোমেন বলেন, অনারারি কনসাল ও কনসাল জেনারেলরা তাদের প্রতিনিধিত্বকারী দেশ এবং আয়োজক দেশের মধ্যে সুদৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মতো অনারারি কনসালদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করবেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল নাঈম উদ্দিন আহমেদ। সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App