×

জাতীয়

দুদক চেয়ারম্যান

নির্বাচনের পর হলফনামা পর্যালোচনা করে অনুসন্ধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২৪, ০৭:৫০ পিএম

নির্বাচনের পর হলফনামা পর্যালোচনা করে অনুসন্ধান

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের অস্বাভাবিক সম্পদ বৃদ্ধি পাওয়ার তথ্য হলফনামায় প্রকাশ হলেও তাদের (প্রার্থীদের) ইমেজের কথা ভেবে ভোটের আগে কোনো ব্যবস্থা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে নির্বাচনের পর প্রার্থীদের হলফনামা পর্যালোচনা করে অস্বাভাবিক কিছু পাওয়া গেলে প্রয়োজনে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হবে। 

সোমবার (১ জানুয়ারি) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এমজিআই-রিপোর্টার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এসব কথা বলেন সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ। 

হলফনামা প্রসঙ্গে দুদক চেয়ারম্যান বলেন, নির্বাচন ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। আর ৬ দিন বাকী আছে। নির্বাচনটা সম্পন্ন হোক। এখন অনেক তথ্য আছে, কোনো একজনের হয়তো দুই লাখ টাকা ছিল, এখন এক কোটি টাকা হয়ে গেছে। প্রায় ৫০ গুণ অর্থ সম্পদ বেড়েছে। একজন সংসদ সদস্য মাসে কত টাকা ভাতা, বিভিন্ন অ্যালাউন্স পান, সেটা যদি যোগ করি এক কোটি টাকা হতেই পারে। এগুলো ধরে সঙ্গে সঙ্গে যদি অনুসন্ধান শুরু করি তার ইমেজটা কী হবে। তিনি বলেন, সম্পদ যদি বাড়ে এটা তামাদি হয়ে যাবে না। নির্বাচনটা শেষ হোক, সত্য-মিথ্যা যা আছে, এটা প্রমাণ করার সুযোগ তো আছেই।

পরে দুর্নীতিবিরোধী সাংবাদিকতায় এমজিআই-র‌্যাক বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৩ পাওয়া তিনজন সাংবাদিকের হাতে পুরস্কার ও সম্মাননা স্মারক তুলে দেন দুদক চেয়ারম্যান। এ সময় দুদক কমিশনার মো. জহুরুল হক ও আছিয়া খাতুন এবং দুদক সচিব মো. মাহবুব হোসেনসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

দুর্নীতিবিরোধী বেস্ট রিপোর্টিয়ে পুরস্কার পাওয়া তিনজন হলেন- টেলিভিশন ক্যাটাগরিতে মাইটিভির মাহবুব সৈকত, প্রিন্ট ক্যাটাগরিতে দৈনিক বাংলার নুরুজ্জামান লাবু এবং অনলাইন ক্যাটাগরিতে ঢাকা পোস্টের এফ এম আবদুর রহমান মাসুম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App