×

জাতীয়

করোনার বিধি-নিষেধ মানার প্রবণতা কম তরুণ ও শিক্ষার্থীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২০, ০৫:৪০ পিএম

করোনার বিধি-নিষেধ মানার প্রবণতা কম তরুণ ও শিক্ষার্থীদের

করোনা ভাইরাস সম্পর্কে অনেকের মাঝেই রয়েছে ভ্রান্ত ধারণা। ৭৪ ভাগ উত্তরদাতাই মনে করেন করোনা ভাইরাস মরণব্যাধি। এ রোগ হলে মৃত্যু নিশ্চিত। অনেকের এই ভাইরাস কীভাবে ছাড়ায় এবং কীভাবে তা প্রতিরোধ করা যায় সে সম্পর্কে জ্ঞান থাকলেও অনেকেই তা মানেন না। শিক্ষার্থী ও তরুণদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অনান্য বিধি নিষেধ মানার প্রবণতা অনেক কম।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা এবং জনস্বাস্থ্য ইন্সটিটিউট পরিচালিত কোভিড-১৯ বিষয়ে তিনটি গবেষনা কার্যক্রমের প্রাপ্ত ফলাফল অবহিতকরণ এক সভায় এসব তথ্য জানানো হয়। জনসাধারণ, ঢাকা শহরের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত এবং বিশ^বিদ্যালয়, মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে কোভিড-১৯ সম্পর্কে জ্ঞান বা সচেতনতার ব্যাপ্তি, মনোভাব এবং এর প্রয়োগ নিরুপনের লক্ষ্যে এই তিনটি গবেষণা কার্যক্রম মার্চ মাস থেকে আগষ্ট পর্যন্ত এক হাজার ৫৪৯ জনের উপর পরিচালিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। বক্তব্য রাখেন অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ ও অধ্যাপক ডা. শাহ্ মুনীর। এছাড়া অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিসটেম (এমআইএস) শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান। গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসী ও জনস্বাস্থ্য ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ডা. শাহ মাহফুজুর রহমান।

ঢাকা মহানগরী ও দেশের উত্তরাঞ্চলের দু’টি গ্রামীণ জনপদসহ অনলাইনে এক হাজার ২৪৯ জনের উপর পরিচালিত গবেষণায় দেখা গেছে ৬৯ দশমিক ৮ ভাগ উত্তরদাতা করোনা ভাইরাস কীভাবে ছড়ায় সে সম্পর্কে সঠিক জ্ঞান আছে, সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি ৭০ ভাগ উত্তরদাতা জানেন। এই ভাইরাসের সংক্রমণ কীভাবে প্রতিরোধ করা যায় এ সম্পর্কে জানেন ৫১ দশমিক ৬ ভাগ উত্তরদাতা।

ঢাকা শহরের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরতদের উপর পরিচালিত অপর এক গবেষণায় দেখা গেছে, ৭৫ ভাগ উত্তরদাতা করোনা রোগ ছড়ানো, প্রতিরোধসহ বিভিন্ন তথ্য জানেন। ৭৬ ভাগ উত্তরদাতা ব্যীক্ত পর্যায়ে স্বাস্থ্যবিধি চর্চা করেন। বিশ^বিদ্যালয়, মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে পরিচালিততৃতীয় গবেষণায় দেখা গেছে, করোনা সংক্রান্ত বিভিন্ন তথ্য মেডিকেলে অধ্যয়নরতদের মধ্যে বেশি কিন্তু স্বাস্থ্যবিধি পালন করেন না মেডিকেল কলেজের ৬৯ দশমিক ১৯ এবং ৭৯ দশমিক ৪ ভাগ বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App