×

জাতীয়

আয় রোজগারের পথ বন্ধ রাখা সম্ভব নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২০, ০৮:০৩ পিএম

আয় রোজগারের পথ বন্ধ রাখা সম্ভব নয়

শেখ হাসিনা

করোনা ভাইরাসের কারণে অনির্দিষ্টকালের জন্য মানুষের আয় রোজগারের পথ বন্ধ করে রাখা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।রবিবার (২৪ মে) সন্ধ্যায় পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্বাভাসে বলা হচ্ছে করোনা ভাইরাসের এই মহামারী সহসা দূর হবে না। কিন্তু জীবন তো থেমে থাকবে না। যতদিন না কোন প্রতিষেধক টীকা আবিষ্কার হচ্ছে, ততদিন করোনাভাইরাস কে সঙ্গী করেই হয়তো আমাদের বাঁচতে হবে। জীবন জীবিকার স্বার্থে চালু করতে হবে অর্থনৈতিক কর্মকাণ্ড।

তিনি বলেন, বিশ্বের প্রায় সকল দেশেই ইতোমধ্যে লকডাউন শিথিল করতে বাধ্য হয়েছে। কারন অনির্দিষ্টকালের জন্য মানুষের আয় রোজগারের পথ বন্ধ করে রাখা সম্ভব নয়। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের পক্ষে তো নয়।

প্রধানমন্ত্রী বলেন, দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় একদিকে মালিকদের আয়োজন বন্ধ হয়েছে, তেমনি কর্মচারীরাও বিপাকে পড়েছেন। বেশিরভাগ দোকান মালিকের কর্মচারীদের বেতন দেওয়ার সামর্থ্য নেই। ফলে তারা মানবেতর জীবন-যাপন করছেন।আমরা ঈদের আগে স্বাস্থ্যবিধি ও অন্যান্য নিয়মকানুন মেনে কিছু কিছু দোকানপাট খুলে দেওয়ার অনুমোদন দিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App