×

জাতীয়

সেমিস্টার ফি মওকুফের দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মে ২০২০, ০৪:৫১ পিএম

সেমিস্টার ফি মওকুফের দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট

বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর এক সেমিস্টারের টিউশন ফি মওকুফ করার দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। আজ রবিবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয় ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানিয়েছেন।

তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনেই বলা আছে, এটা একটা অব্যবসায়ী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। অথচ আমরা দেখছি বছর বছর এই বিশবিদ্যালয়গুলো শত শত কোটি টাকা মুনাফা করেছে, লাগামছাড়া টিউশন ফি নিয়েছে শিক্ষার্থীদের কাছ থেকে। নামে বেনামে ফি আরোপ করেছে শিক্ষার্থীদের ওপর। এই সম্পর্কিত কোন নীতিমালাও প্রণীত হয়নি এখনও। এই দুর্যোগে অবশ্যই শিক্ষার্থীদের এক সেমিস্টারের ফি মওকুফ করা উচিত। অযুহাত দেয়া হচ্ছে ফি না নিলে শিক্ষক-কর্মকর্তাদের বেতন কীভাবে দেয়া হবে। আমরা বলতে চাই এত বছর যে শত কোটি টাকা মুনাফা করেছে সেখান থেকেই শিক্ষক-কর্মকর্তাদের বেতন দেয়া হোক। তারা বলেন, করোনা পরবর্তী যে বৈশ্বিক অর্থনৈতিক সংকট সৃষ্টি হবে তাও ভোগাবে মানুষকে। তাই ফি কেবলমাত্র শিথিল বা নমনীয় নয়, অবিলম্বে এক সেমিস্টার ফি মওকুফ করার দাবি করছি।

একই সাথে তারা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালগুলোতে পর্যাপ্ত আয়োজন ব্যতিত অনলাইন ক্লাস না নিয়ে শিক্ষার্থীদেরকে নিয়ে স্বেচ্ছাসেবক ব্রিগেড গঠন করা এবং দাবি জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, এই অনলাইনে শিক্ষা কার্যক্রম বৈষম্য সৃষ্টি হচ্ছে। অনেকের ঘরে টিভি বা নেট না থাকায় তারা এ শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে।

দেশের এই দুর্যোগের সময়ে শিক্ষার্থীরা শুধুমাত্র ঘরে বসে ক্লাস করবে, দেশের সংকটাপন্ন মানুষের পাশে দাড়ানোর কোন রাষ্ট্রীয় উদ্যোগ থাকবে না, এটাও দুঃখজনক। আমরা দেখছি শুধুমাত্র প্রশাসন এবং সরকার একা এই মহামারী মোকাবেলায় হিমশিম খাচ্ছে। পর্যাপ্ত স্বাস্থ্যকর্মীরও অভাব রয়েছে। আর প্রয়োজনী নিরাপত্তা নিশ্চিৎ করতে না পারায় একে একে স্বাস্থ্যকর্মীরা যে হারে আক্রান্ত হচ্ছেন, তাতে সামনে পরিস্থিতি আরও ভয়াবহ হবে। তাই শিক্ষার্থীদের এখনই পর্যাপ্ত প্রশিক্ষণ ও সুরক্ষার ব্যাবস্থা করে তাদের সমন্বয়ে ত্রাণ কার্যক্রম, স্বাস্থ্যসেবা, কনট্যাক্ট ট্রেসিং এবং স্যাম্পল কলেক্টিং এর জন্য স্বেচ্ছাসেবী ব্রিগেড গঠন করা উচিৎ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App