×

জাতীয়

করোনায় বাসা পাল্টানো নিয়ে বিড়ম্বনায় ভাড়াটিয়ারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২০, ০৫:৩৬ পিএম

করোনায় বাসা পাল্টানো নিয়ে বিড়ম্বনায় ভাড়াটিয়ারা

বাসা পরিবর্তন/ ফাইল ছবি

মার্চ মাসের শেষ দিন, করোনা আতঙ্ক, সংক্রমণের আশঙ্কায় গাড়ি-ঘোড়া চলাচলে রয়েছে নিষেধাজ্ঞা। দু-চারজনকে একত্রিত হতে নিষেধ করা হচ্ছে। এরই মধ্যে বাসা পরিবর্তন চলছে হাজারো পরিবারের। বাসা পরিবর্তন নিয়ে যেমন বিড়ম্বনায় পড়েছেন ভাড়াটিয়ারা, তেমনি করোনা সংক্রমণের আতঙ্কে নতুন বাড়িওয়ালা ও ওইসব বাড়ির অন্য বাসিন্দারাও। এরই মধ্যে চলছে পুরনো বাসা ত্যাগ করে নতুন বাসায় আগমন।

আবার গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা থাকায় ভ্যান রিক্সার ওপর নির্ভর করতে হচ্ছে অধিকাংশ ভাড়াটিয়াকে। মীরপুর থেকে পুরান ঢাকা তো রামপুরা থেকে বিমানবন্দর, কোথাও বাদ নেই মালামাল যাওয়া আসার। মঙ্গলবার (৩১ মার্চ) সকাল থেকে রাস্তায় ফার্নিচার ও লেপ তোষক আনা নেবার দৃশ্য দেখা গেছে রাজধানীর সর্বত্র।

আলাপকালে রামপুরায় নতুন বাসায় আসা এক পরিবারের কর্তা রুস্তম আলী জানান, দু’মাস আগে বাসা ভাড়ার এ্যডভান্স করেছি। তখন তো করোনার বিষয়টি আসেনি। সে কারণে মীরপুর ১৪ নম্বরের বাসাটাও ছেড়ে দিই। কিন্তু আজ বাসা চেঞ্জ করার জন্য মালামাল বহনের জন্য কোনো গাড়ি ভাড়া পাইনি। অগত্যা পাড়ার ভ্যান ওয়ালাদের হাতে পায়ে ধরে দ্বিগুণ ভাড়ায় দফায় দফায় মালামাল নিয়ে এসেছি। তাতে টাকা ব্যয় যেমন হয়েছে তেমনি মালামালের ক্ষয় ক্ষতিও হয়েছে। আবার নতুন বাড়িওয়ালা এবং নতুন বাসার অন্য ভাড়াটিয়ারা করোনা সংক্রমণের আশঙ্কা নিয়েও বেশ চিন্তিত দেখা গেল। তারা কেউ দেখতেও আসেননি। মালিক দারোয়ানকে দিয়ে কোন রকমে নতুন বাসার চাবিটা দিয়েই খালাস।

এমনি করেই করোনার সংক্রমণের আশঙ্কায় চলছে রাজধানীতে হাজার হাজার পরিবারের বাসা পাল্টানোর পালা। সকাল থেকে রাস্তায় রাস্তায় শতশত ভ্যান ও পিক আপে ফার্নিচারসহ লেপ-তোষক, ফ্রিজ, আলমারি, আনা নেবার চিত্রই বলে দেয় আজ মাসের শেষ দিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App