×

জাতীয়

হোম কোয়ারেন্টাইনে কতজন পূর্ণাঙ্গ তথ্য নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২০, ০৯:৫৫ এএম

হোম কোয়ারেন্টাইনে কতজন পূর্ণাঙ্গ তথ্য নেই

প্রতীকী ছবি।

বেসরকারি হিসাবে ২৪ জেলায় ১৮৩৬ জন হোম কোয়ারেন্টাইনে

করোনা আক্রান্ত দেশ থেকে বাংলাদেশে আসা সব যাত্রীকে স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকার ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। তবে এখন পর্যন্ত এই ব্যবস্থায় কতজন আছেন সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য নেই সরকারের কাছে। তবে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায় থেকে এ বিষয়ে তথ্য পাঠাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে শনিবার (১৪ মার্চ) ফরম পাঠিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এন্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার ভোরের কাগজকে বলেন, করোনা ভাইরাস নিয়ে মানুষের মনে আতঙ্ক যেমন আছে; তেমনি মানুষ এ বিষয়ে অনেক সচেতনও হয়েছেন। সারাদেশে হোম কোয়ারেন্টাইনে কতজন আছে এর পূর্ণাঙ্গ তথ্য এখনো আমাদের কাছে নেই। শনিবার দেশের সব বিভাগ, জেলা ও উপজেলায় এই তথ্য সংগ্রহের জন্য ফরম সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। আশা করা হচ্ছে রবিবার (১৫ মার্চ) থেকে এর পূর্ণাঙ্গ তথ্য আমরা গণমাধ্যমকে জানাতে পারব।

এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী, দেশের ২৪ জেলায় এক হাজার ৮৩৬ জন হোম কোয়ারেন্টাইনে আছেন। এর মধ্যে এক হাজার ১৪ জন আছেন চাঁদপুরে। এরপরই রয়েছে মানিকগঞ্জে। জেলাগুলো হলো- চাঁদপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, দিনাজপুর, বগুড়া, কিশোরগঞ্জ, ফেনী,

নোয়াখালী, নরসিংদী, যশোর, খুলনা, সিলেট, জামালপুর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, রাজবাড়ী, কুষ্টিয়া, কুমিল্লা, নাটোর, পাবনা, কালীগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া। এ বিষয়ে জানতে চাইলে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, অসম্পূর্ণ তথ্য দিয়ে এই পরিস্থিতিতে আমরা কোনো আতঙ্ক তৈরি করতে চাই না।

প্রতিষ্ঠানটির সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোস্তাক আহমেদ ভোরের কাগজকে বলেন, পূর্ণাঙ্গ ও বস্তুনিষ্ঠ তথ্য না থাকলে তা প্রকাশ না করাই শ্রেয়। ইতোমধ্যেই মানুষের মধ্যে এই ভাইরাসটি নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। অনেকের কাছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ও হোম কোয়ারেন্টাইনের পার্থক্য স্পষ্ট নয়। যারা সুস্থ হয়ে ফিরছেন তাদের আমরা হোম কোয়ারেন্টানের ওপরই জোর দিচ্ছি। অর্থাৎ বিদেশ থেকে আসা ব্যক্তিরা তাদের বাড়িতে থাকবেন, স্বাস্থ্যবিধি মেনে চলবেন, ঘর থেকে বের হবেন না। গেলেও মাস্ক ব্যবহার করবেন। আর প্রশাসন তাদের ওপর নজর রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App