×

জাতীয়

রায়ে মানবতার বিজয় হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০, ০৭:১৮ পিএম

রায়ে মানবতার বিজয় হয়েছে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন / ফাইল ছবি

রোহিঙ্গা ইস্যুতে আন্তজার্তিক আদালতের দেয়া রায়ে মানবতার জয় হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি এ সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতাও কামনা করেন। ইকুয়েডরে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওই সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বে কোনো দেশই এখন একা চলতে পারে না। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বাংলাদেশ তাদের সাময়িক আশ্রয় দিলেও এতো মানুষের ভার বহন করা আমাদের সম্ভব নয়। এই সংকট সমাধানে আমরা বিশ্ব সম্প্রদায়ের সহায়তা চাই। সেখানে রোহিঙ্গাদের ওপর যে গণহত্যা-নির্যাতন চালানো হয়েছে-তা আজ আন্তর্জাতিক আদালতে প্রমাণিত হয়েছে। তাই এখন আর বিশ্ব সম্প্রদায়ের দ্বিধাদ্বন্দের কোনো কারণ থাকা উচিৎ নয়। এই রায় গাম্বিয়া, ওআইসি, রোহিঙ্গা এবং অবশ্যই বাংলাদেশের জন্য এটি একটি বিজয়। এই বিজয় মানবতার।

ড. মোমেন বলেন, ভবিষ্যতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে যথেষ্ট অবদান রাখার জন্য জিএফএমডি ভূমিকা রাখতে পারে। কেননা, অভিবাসনের বিষয়টি অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলোর সঙ্গে দৃঢ়ভাবে সংযুক্ত রয়েছে। সে কারণে সুশাসন ও উন্নয়নের মধ্যে ভারসাম্য থাকা উচিত। কারণ অভিবাসন কোনো এক দেশের বিকাশের সঙ্গেও জড়িত। তিনি বলেন, আমরা এখন সারাবিশ্বে বিভিন্ন আঞ্চলিক প্রক্রিয়ায় বিকাশ দেখছি। জিএফএমডিকে আমি অনুরোধ করব এই আঞ্চলিক উদ্যোগগুলোতে অভিবাসন সম্পর্কিত বিভিন্ন সিদ্ধান্ত সম্পর্কে ভালোভাবে অবহিত হতে হবে। ২০ থেকে ২৪ জানুয়ারি ইকুয়েডরের রাজধানী কিইটোতে ১২তম জিএফএমডি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App