×

জাতীয়

দেবর-ভাবির দ্বন্দ্বে এরশাদ-নাটকীয়তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২০, ০৮:১৬ পিএম

দেবর-ভাবির দ্বন্দ্বে এরশাদ-নাটকীয়তা

রওশন এরশাদ ও জিএম কাদের। ছবি: ফাইল।

প্রয়াত সেনানায়ক ও রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর শীর্ষ নেতৃত্ব নিয়ে তার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল জাতীয় পার্টিতে (জাপা) যে টানাপোড়ন সৃষ্টি হয়েছিল তা আরো প্রকট হচ্ছে। কাউন্সিল ও নেতৃত্ব নিয়ে দ্বন্দ্বে প্রয়াত এরশাদের ছোট ভাই জিএম কাদের ও স্ত্রী রওশন এরশাদের মুখ দেখাদেখি বন্ধ। দু’জনের আধিপত্য নিয়ে কেন্দ্র থেকে পার্টির তৃণমুলেও দেখা দিয়েছে চরম সংকট ও অস্থিরতা। পার্টি পরিচালনায় এরশাদের নানা নাটকীয়তা আর ‘আনপ্রেডিক্টেবল’ ঘটনা যেন পিছু ছাড়ছে না জাপার।

এমন পরিস্থিতির মধ্যেই বুধবার (১৫ জানুয়ারি) জাপা চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের তার স্ত্রী শেরিফা কাদের, বোন ও ভাগ্নিসহ ২১ জনকে পার্টির উপদেষ্টা পদে নিয়োগ দিয়েছেন। তার আগে আবার পুত্র সাদকে কো-চেয়ারম্যান ও অন্য ১৬ জনকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে নিয়োগ দিয়েছেন পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ।

এতে হতবাক আর বিস্মিত হয়ে পড়েছেন তৃণমূল থেকে শুরু করে কেন্দ্রীয় পর্যায়ের নেতারা। কেউ কেউ হতাশ হয়ে পড়েছেন দেবর-ভাবির দ্বন্দ্বের এ প্রকাশ্য রূপ দেখে। পার্টিতে ভাঙনের শব্দ শুনছেন ছোট বড় নেতারা।

জাপা চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভরায় স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জাপায় ২১ সদস্যের উপদেষ্টা পরিষদ অনুমোদন করেছেন জিএম কাদের। বিজ্ঞপ্তিতে যে ৯ জন উপদেষ্টার নাম প্রকাশ করা হয়েছে তার মধ্যে প্রথমজনই হলেন চেয়ারম্যানের স্ত্রী শেরিফা কাদের। তালিকায় আরো রয়েছেন তার বোন নীলফামারীর মেরিনা রহমান আর একই জেলার তার ভাগ্নি ড. মেহেজুবুন্নেসা রহমান।

বাকি ছয় উপদেষ্টা হলেন- চট্টগ্রামের সিরাজুল ইসলাম চৌধুরী, ময়মনসিংহের ক্বারি মো. হাবিবুল্লাহ বেলালী, ঢাকার ড. মো. নুরুল আজহার শামীম, রংপুরের মো. হাসিবুল ইসলাম জয়, চাঁদপুরের মনিরুল ইসলাম মিলন এবং সিলেটের আব্দুল্লাহ সিদ্দিকী।

জাপার নবম জাতীয় কাউন্সিলের সিদ্ধান্ত এবং গঠনতন্ত্রের ধারা ১২-এর ৩ উপধারা মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে পার্টি থেকে জানানো হয়। গঠনতন্ত্র অনুযায়ী পরবর্তীতে উপদেষ্টাদের দায়িত্ব বণ্টন ও নামের ক্রমানুসারে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার তারিখ নির্ধারণ করা হবে।

অন্যদিকে, নবম জাতীয় কাউন্সিলে সর্বসম্মতিক্রমে পার্টির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পাওয়া রওশন এরশাদ তার নিজস্ব ক্ষমতাবলে ১৬ জনকে পার্টির বিভিন্ন পদে পদায়ন করেছেন। এর মধ্যে নিজের ছেলে রাহগির আল মাহি সাদ এরশাদকে পার্টির কো-চেয়ারম্যান বানিয়েছেন। একইদিনে জাপার প্যাডে তার স্বাক্ষর করা এক চিঠিতে এভাবে পদায়ন করা হয়।

চিঠিতে রওশন বলেন, 'এই মনোনয়ন ও সাংগঠনিক নির্দেশনা অনতিবিলম্বে কার্যকর হবে। আর পার্টির সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে এ নির্দেশনা দেয়া হয়েছে বলেও উল্লেখ করেন রওশন এরশাদ। পার্টির প্রধান পৃষ্ঠপোষকের স্বাক্ষর করা ওই চিঠিতে কো-চেয়ারম্যান পদে রাহগির আল মাহি সাদ এরশাদ ও এম এ সাত্তারকে নিয়োগ দেয়া হয়।

এছাড়া প্রেসিডিয়াম সদস্য হিসেবে পদায়ন করা হয়েছে অধ্যাপক দেলোয়ার হোসেন খান, অধ্যাপক ইকবাল হোসেন রাজু, নূরে হাসনা লিলি চৌধুরী, অধ্যাপিকা রওশন আরা মান্নান, ফখরুজ্জামান জাহাঙ্গীর, কাজী মামুনুর রশীদ, মাহজাবিন মুর্শেদ, নুরুল ইসলাম ওমর, আরিফুর রহমান খানকে। তাছাড়া ভাইস চেয়ারম্যান পদে আমানত হোসেন আমানত ও সাবেক এমপি ইয়াহিয়া এবং যুগ্ম মহাসচিব পদে মো. জসিম উদ্দিন ভুইয়া ও রেজাউল করিমকে পদোন্নতি দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App