×

জাতীয়

রেলের ৬ হাজারের মধ্যে উদ্ধার ২৫৯ একর জমি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২০, ০৫:৪৪ পিএম

রেলের ৬ হাজারের মধ্যে উদ্ধার ২৫৯ একর জমি

রেলের প্রায় ছয় হাজার একর জমি বেদখলে রয়েছে, গত বছরে এসব বেদখলী জমির মধ্যে মাত্র ২৫৯ দশমিক ৫৭ একর জমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। যার মধ্যে পূর্বাঞ্চলে ১৫৪ দশমিক ২২ একর এবং পশ্চিমাঞ্চলে ১১৫ দশকি ৩৫ একর জমি দখলমুক্ত করা হয়েছে। আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) রেলভবনে বর্তমান সরকারের এক বছর পূর্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলমন্ত্রী।

রেলের ভূমি সংক্রান্ত বিভাগ জানিয়েছে, রেলের প্রায় ৬২ হাজার একর জমির মধ্যে ৩১ হাজার একর দখলে রয়েছে, কিছু জমি লিজে রয়েছে। ৯ হাজার একরের বেশি জমি দীর্ঘদিন ধরে বেদখী হয়ে গেছে, যার দাগ খতিয়ান বা কাগজপত্র রেলের হাতে নেই।

রেলমন্ত্রী বলেন, আমরা ২৫৯ দশমিক ৫৭ একর জমি দখলে এনেছি। যে কোন ব্যক্তি, গোষ্ঠী বা রাজনৈতিক নেতার হাতে এসব জমি থাকুক না কেন, তা উদ্ধার করা হবে। এটা একটি চলমান প্রক্রিয়া। তবে আমরা কাউকে অযথা উচ্ছেদ করব না, যদি দেখি কোন জমি উদ্ধার করে রেল কাজে লাগাতে পারবে না, সেসব জমি দোকান বা ব্যবস্যা প্রতিষ্ঠান করে ভাড়া দেবার কথাও আমরা ভাবছি।

তবে পাবলিক প্রাইভেট পাটর্নারশিপের (পিপিপি) মাধ্যমে এসব জমিতে হাসপাতাল, প্রাইভেট মেডিকেল কলেজ, শপিংমল এ ধরনের আয়ের উৎসে কাজ করার চিন্তা ভাবনা রয়েছে আমাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App