×

জাতীয়

গতিশীলতা বেড়েছে গণপূর্ত মন্ত্রণালয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২০, ০১:৪০ পিএম

গতিশীলতা বেড়েছে গণপূর্ত মন্ত্রণালয়ে
গতিশীলতা বেড়েছে গণপূর্ত মন্ত্রণালয়ে

উন্নয়ন কর্মকাণ্ডে স্বচ্ছতা, জবাবদিহিতা প্রতিষ্ঠা, কাজের গতিশীলতা কয়েক গুণ বৃদ্ধি, দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান ও সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, শীর্ষ ঠিকাদার, সবস্তরের দুর্নীতিবাজদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণসহ সার্বিক ব্যবস্থাপনায়ই এগিয়ে যাচ্ছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের গত এক বছরে এমন চিত্রই উঠে এসেছে।

শ ম রেজাউল করিম দায়িত্ব নেয়ার পর গত এক বছরে সেবা সহজীকরণ, নির্দিষ্ট সময়ে ডিজিটাল পদ্ধতিতে ভবনের নকশা প্রদান, ১০৭ একর সরকারি সম্পত্তি অবৈধ দখলমুক্ত করা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানের খাল দখলমুক্ত করা, সব দপ্তরে ডিজিটাল হাজিরা পদ্ধতি চালু, অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে সরকারি বাসা বরাদ্দ, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের পাশাপাশি স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠী, বস্তিতে বসবাসকারী ভাসমান ও ছিন্নমূল মানুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মাধ্যমে সারাদেশে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ কাজ পরিচালনাসহ বেশ পরিবর্তন লক্ষ্য করা গেছে। এরই অংশ হিসেবে কেনিয়ার নাইরোবিতে বাংলাদেশ পরবর্তী ২ বছরের জন্য এশিয়া প্যাসিফিক অ লের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ও এশিয়ান টাউনস্কেপ জুরি’স এওয়ার্ড আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে বলে দাবি মন্ত্রণালয়ের।

একই সঙ্গে সরকারের নানা উন্নয়ন কাজের পূর্বের করা বিভিন্ন প্রকার দুর্নীতির লাগাম টেনে ধরতে গিয়ে হিমশিম খেতে হয়েছে মন্ত্রণালয়কে। রূপপুরের আসবাবসহ আলোচিত বালিশ ক্রয়ে দুর্নীতি, বিএনপির আমলে অনিয়ম করে বহুতল ভবন নির্মাণের ফলে রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে আগুন লাগার পর ২৭ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনা ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। দুর্নীতিবাজ ঠিকাদার ও কর্মকর্তাদের বিরুদ্ধে মন্ত্রী ও মন্ত্রণালয়ের কঠোর অবস্থান নেয়ায় বেশ কিছু উন্নয়ন প্রকল্পে কিছুটা স্থবিরতার সৃষ্টি হয়। যদিও বর্তমানে তা কাটতে শুরু করেছে।

রাজউকসহ বিভিন্ন উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকায় ভবন নির্মাণ অনুমোদনের জন্য পূর্বে ১৬টি সংস্থার অনাপত্তি গ্রহণের জন্য ১৬টি ধাপ অতিক্রম করতে হতো। তবে এখন সেবা সহজীকরণের জন্য ১২টি ধাপ বাদ দিয়ে মাত্র ৪টি ধাপে নামিয়ে আনা হয়েছে। এ ছাড়া নকশা পাশে সময়সীমা ১৬৫ দিনের পরিবর্তে ৫৩ দিন পুনর্নির্ধারণ করা হয়েছে। ভবনের নকশা অনুমোদনের সময়সীমা ৪৫ দিনের পরিবর্তে ২০ দিনে নামিয়ে আনা হয়েছে। এতে সেবাগ্রহীতাদের ভোগান্তি, ব্যয় ও সময় সাশ্রয় হচ্ছে। এটি যুগান্তকারী পরিবর্তন বটে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত এক বছরে এ মন্ত্রণালয় প্রায় ১০৭ একর সরকারি সম্পত্তি অবৈধ দখল মুক্ত করেছে। এ সম্পত্তিতে উন্নয়ন প্রকল্প গ্রহণ করছে সরকার। তবে সব সম্পত্তি পুনরুদ্ধারের কাজ চলমান রাখতে হবে। স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠী, বস্তিতে বসবাসকারী ভাসমান ও ছিন্নমূল মানুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মাধ্যমে সারাদেশে প্লট উন্নয়ন ও ফ্ল্যাট নির্মাণ কাজ করা হচ্ছে। রাজধানীর জলাবদ্ধতা নিরসন ও সৌন্দর্যবর্ধন করতে গত এক বছরে ওয়াকওয়ে নির্মাণ, ড্রাইভওয়ে নির্মাণ এবং বিভিন্ন লেক পুনর্খনন করা হয়েছে, চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে ১৩টি খাল পুনর্খনন ও সম্প্রসারণ কাজ চলমান এবং ২৩টি খাল পুনর্খনন ও সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে।

রাজধানীর পরিবেশের ভারসাম্য রক্ষায় পূর্বাচলে মুজিববর্ষ উপলক্ষে দুই লাখ বৃক্ষরোপণ কার্যক্রম গ্রহণের অংশ হিসেবে পাঁচ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App