×

জাতীয়

ইভিএমে অনড় ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২০, ০৭:৪৫ পিএম

ইভিএমে অনড় ইসি

কে এম নূরুল হুদা, ফাইল ছবি

আসন্ন ৩০ জানুয়ারী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কর্পোরেশন নির্বাচন ইভিএমে মাধ্যমে অনুষ্ঠিত হবে, ইভিএম থেকে সরে আসা সম্ভব নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। সোমবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় বিএনপির সঙ্গে সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে বৈঠকের পরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, আমরা ইতিমধ্যে বেশ কয়েকটি সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করে সাফল্য পেয়েছি। তাছাড়া ইভিএমে ভোট কারচুপির কোন সুযোগ নেই। এটি কোন ইন্টারনেট সংযোগ ছাড়াই চলে। সংশ্লিষ্ট ভোটারের ফিঙ্গার প্রিন্ট দিয়েই ইভিএমে ভোটার সনাক্ত করা হয়, তার পরে প্রিজাইডিং কর্মকর্তা ও পোলিং এজেন্টরা নিশ্চিত হলেই তবে তাকে ভোট দিতে দেয়া হয়। ইভিএমে ভোট ম্যানুপুলেটের যে অভিযোগ বিএনপি করেছে তা ঠিক নয়। আমি তাদের ইভিএম পরীক্ষা করার কথা বলেছি। তাছাড়া সারা বিশ্ব প্রযুক্তি বা ইভিএমের দিকে ঝুকছে। তাই আমরাও সেদিকে যেতে চাই।

তাছাড়া তারা বিএনপি সমর্থিত প্রার্থীদের হামলাও ঘরবাড়ি ভাংচুরের অভিযোগ করেছেন। আমি রিটার্নিং কর্মকর্তাদের ও আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছি, তারা যেন দ্রুত এসব বন্ধ করে এবং দোষিদের খুজে বের করে শাস্তির আওতায় আনে। আর আওয়ামী লীগের বা কোন প্রার্থী যদি নির্বাচনী বিধিমালা ভাঙে তাহলে তাদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড ঠিক থাকবে বলে প্রতিশ্রুতি দেন সিইসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App