×

জাতীয়

বিএনপির মনোয়ন ফরম বিক্রি ২৬ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৯, ১০:০১ পিএম

বিএনপির মনোয়ন ফরম বিক্রি ২৬ ডিসেম্বর

সন্দেহ আর শঙ্কা নিয়েই রাজধানীর দুই সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে যাচ্ছে বিএনপি। নির্বাচন কমিশন এই দুই সিটির নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন সোমবার (২৩ ডিসেম্বর) বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ভোটে অংশ নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এবার দুই সিটিতে মেয়র পদে এবার দলীয় প্রতীকে ভোট হবে। সেই অনুযায়ী আগামী ২৬ ডিসেম্বর মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে বিএনপি।

স্থায়ী কমিটির বৈঠকে লন্ডন থেকে স্কাইপে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু। বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের আগেই সিদ্ধান্ত হয়েছিল, স্থানীয় সরকারের নির্বাচনগুলোতে অংশ নেব এবং আমরা নিচ্ছে। সেই ধারাবাহিকতায় আমরা এই নির্বাচনেও অংশ নেব। তিনি বলেন, ধানের শীষ প্রতীকে লড়তে আগ্রহী প্রার্থীদের মধ্যে মনোনয়ন ফরম বিতরণ করা হবে ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। জমা নেয়া হবে ২৭ ডিসেম্বর বিকাল ৪টা পর্যন্ত।

মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার হবে ২৮ ডিসেম্বর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে। এরপর মেয়র পদে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে বিএনপি। ঘোষিত তফসিল অনুযায়ী এবারের সিটি নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র জমা নেয়া হবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। ২ জানুয়ারি মনোনয়নপত্র বাছাই ও ৯ জানুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়। ৩০ জানুয়ারি হবে ভোট গ্রহণ।

ফখরুল বলেন, নির্বাচন কমিশন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির করপোরশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। আমরা মনে করি, তড়িঘড়ি করে ঘোষণা করা হল। যেটার পেছনে নির্বাচন কমিশনের যে মূল উদ্দেশ্যটা থাকে সেই উদ্দেশ্যটাই আছে বলে আমরা আবার আশঙ্কা করছি। তারা সরকারি দলকে জেতানোর জন্যই এই ধরনের তাড়াহুড়া করে একটা তফসিল ঘোষণা করেছে।

ভোট গ্রহনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে আপত্তি জানিয়ে ফখরুল বলেন, নির্বাচন কমিশন বলেছেন যে, পুরো নির্বাচনটা ইভিএমে হবে। এটা অত্যন্ত আপত্তিজনক এবং আমরা এই সিদ্ধান্তের নিন্দা জানাচ্ছি। আমরা বলতে চাই, ইভিএমে যথেষ্ট সুযোগ থাকবে ভোটের ফলাফলকে ম্যানিপুলেট করার, তাকে নিয়ন্ত্রণ করার। সেজন্য আমরা এই নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধিতা করছি। খালেদা জিয়ার সুচিকিৎসা ও তার বিচার ও জামিনের বিষয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিবৃতি দেয়ায় সংস্থার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বিএনপির স্থায়ী কমিটি। ফখরুল বলেন, শুধু দেশে নয়, এখন আন্তর্জাতিক সংস্থা গুলোও দেশনেত্রী খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে সরকার যে নাটক করছেন, তাকে প্রপার ট্রিটমেন্ট দিচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App