×

জাতীয়

আচরণবিধি লঙ্ঘন রোধে মাঠে ৪৩ ম্যাজিস্ট্রেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৯, ০৯:১৫ পিএম

আচরণবিধি লঙ্ঘন রোধে মাঠে ৪৩ ম্যাজিস্ট্রেট

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধি প্রতিপালন ও লঙ্ঘনে করলে ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তারা মোবাইল কোর্ট পরিচালনার দায়িত্বে থাকবেন। সোমবার (২৩ ডিসেম্বর) থেকে তারা মাঠে নেমে পড়েছেন, এসব নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনের আগে ও পরে দায়িত্ব পালন করবেন।

সোমবার (২৩ ডিসেম্বর) নির্বাচন কমিশনের উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এসব তথ্য জানানো হয়েছে। পরিপত্র থেকে জানা যায়, প্রথম ধাপে ৪৩ জন ম্যাজিস্ট্রেট মাঠে কাজ করছেন। আজ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকার কথা তাদের। প্রথম ধাপে ৪৩ জনের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরশনে ১৮ জন ও দক্ষিণে ২৫ জন দায়িত্ব পালন করবেন।

এছাড়া ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মোট চারদিন ১২৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। তাদের মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ৫৪ জন এবং দক্ষিণে ৭৫ জন দায়িত্বে থাকবেন। ভোটগ্রহণের দুইদিন আগে থেকে ভোটগ্রহণের পরদিন পর্যন্ত প্রতি সাধারণ ওয়ার্ডে তাদের একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। আতিয়ার রহমান স্বাক্ষরিত পরিপত্রে আরো উল্লেখ করা হয়, মোবাইল কোর্ট আইন- ২০০৯ এর আওতায় আচারণবিধি প্রতিপালন এবং স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন- ২০০৯, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) বিধিমালা- ২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ ও আইন-শৃংখলা রক্ষার নিমিত্তে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ভোটগ্রহণের পরের দিন পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

উল্লেখ্য, ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন হবে আগামী ৩০ জানুয়ারি। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি। ৩০ জানুয়ারী সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App