×

জাতীয়

আওয়ামী লীগে রদবদলের গুঞ্জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৯, ০৪:১৬ পিএম

আওয়ামী লীগে রদবদলের গুঞ্জন

‘শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে গড়তে সোনার দেশ/এগিয়ে চলেছি দুর্বার, আমরাই তো বাংলাদেশ’ স্লোগানে অনুষ্ঠিত হতে যাচ্ছে আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল। সভাপতির পদ অপরিবর্তিত থাকলেও সাধারণ সম্পাদকের পদ নিয়ে নেতা কর্মীদের মাঝে চলছে নানা গুঞ্জন। এছাড়াও গুঞ্জন শোনা যাচ্ছে দলের বিভিন্ন পদে বড় ধরণের রদবদলেরও। যোগ্য ব্যক্তিরাই যেন দলের কেন্দ্রীয় কমিটিতে স্থান পায় এমনটাই প্রত্যাশা সম্মেলনে আসা তৃণমূলের নেতাকর্মীদের।

শুক্রবার (২০ ডিসেম্ববর) সকাল থেকেই আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সোহরাওয়ার্দী উদ্যানসহ রাজধানীজুড়েই উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে সারাদেশ থেকে আসা তৃণমূলের নেতাকর্মীদের। এই সম্মেলনের মাধ্যমে যোগ্য, ত্যাগী, সৎ নেতৃত্ব নির্বাচিত হোক- এটাই প্রত্যাশা তাদের।

দলের সাধারণ সম্পাদক কে হচ্ছেন, এটা নিয়ে আমাদের মধ্যে কৌত‚হল আছে, থাকবেই। বিভিন্ন জেলা-উপজেলার কর্মীরা আমাদের কাছে জানতে চান, কে হচ্ছেন সাধারণ সম্পাদক। আমাদের একটাই উত্তর, প্রধানমন্ত্রী যাকে ভালো মনে করে দায়িত্ব দেবেন, আমরা তার সঙ্গেই কাজ করব।

আওয়ামী লীগের সম্মেলন ঘিরে সবার কৌতূহল- কারা আসছেন নতুন নেতৃত্বে। বাদ যাচ্ছেন কারা। দলের সভাপতি শেখ হাসিনাই থাকছেন এটা নিশ্চিত। কারণ তৃণমূলের দাবি, যতদিন তিনি বেঁচে থাকবেন, দলের নেতৃত্ব দেবেন। তাই এ নিয়ে কারো আগ্রহ না থাকলেও, কে হচ্ছেন সাধারণ সম্পাদক- তা জানতে উন্মুখ সবাই। বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরই থাকছেন, নাকি নতুন কেউ আসছেন? এ নিয়েই আলোচনা এখন সবার মধ্যে। কারণ রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় সভাপতি শেখ হাসিনার পক্ষে দলের জন্য সময় দেয়া কঠিন।

তবে তার নির্দেশেই সাধারণ সম্পাদক কেন্দ্রীয় কমিটির সদস্যদের সঙ্গে নিয়ে সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকেন। তৃণমূলের নেতাকর্মীদের যে কোনো সমস্যা সাধারণ সম্পাদককেই দেখভাল করতে হয়। ফলে এই পদটি অনেক গুরুত্বপূর্ণ। শুধু আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যেই নয়, কৌত‚হল আছে দেশের অন্যান্য রাজনৈতিক দলসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীদেরও। কারণ আওয়ামী লীগ টানা তিন মেয়াদে রাষ্ট্র পরিচালনা করে আসছে।

সভাপতিমণ্ডলীর একজন সদস্যসহ আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দলটির বর্তমান কমিটির প্রায় ৩০ থেকে ৪০ জন নেতা এবার কমিটি থেকে বাদ যেতে পারেন। যারা সাংগঠনিকভাবে অদক্ষ, প্রভাব খাটিয়ে বিভিন্ন অপকর্মে জড়িত ছিলেন। নিজ এলাকায় স্থানীয় এমপি ও অন্যান্য জনপ্রতিনিধির সঙ্গে আলাদা গ্রুপিং তৈরি করে দলের মধ্যে ভাঙন ধরিয়েছেন। এমন ব্যক্তিরাই বাদ যাবেন। কর্নেল (অব.) ফারুক খান ভোরের কাগজকে বলেন, আওয়ামী লীগের সম্মেলন মানেই নতুন-পুরাতনের সমন্বয়। পুরাতন অনেকই বাদ যাবেন, নতুন অনেকেই জায়গা পাবেন। প্রতিটি সম্মেলনেই এরকমটা হয়ে আসছে। এবারো তাই হবে। তবে সাধারণ সম্পাদক কে হচ্ছেন- এ প্রসঙ্গে তিনি বলেন, এটা আমাদের নেত্রী ভালো জানেন। তিনি ছাড়া কেউই জানেন না। তৃণমূলের নেতাদের মনোভাব তিনি বুঝতে পারেন। তৃণমূলের নেতারাও সব সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা নেত্রীর হাতে অর্পণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App