×

জাতীয়

নদী খননের ব্যয় নির্ধারণে গঠন হবে যৌথ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯, ০৭:৪১ পিএম

নদী খননের ব্যয় নির্ধারণে গঠন হবে যৌথ কমিটি

ভারতীয় অংশগ্রহণে বাংলাদেশের নৌপথ খননের ব্যয় নির্ধারণ করতে একটি যৌথ সমীক্ষা কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। পদ্মায় ভারতীয় পর্যটকবাহী জাহাজ চলাচলের আগ্রহেও সারা দিয়েছে বাংলাদেশ। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বুধবার (৪ ডিসেম্বর) শুরু হওয়া দুই দেশের নৌসচিব পর্যায়ের বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

প্রথমদিন প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিঅ্যান্ডটি) বিষয়ক স্ট্যান্ডিং কমিটির বৈঠক ছিল। এতে আত্রাই নদীর ভারতের অংশের ৪২ কিলোমিটার খননের প্রস্তাব দেয় বাংলাদেশ। এর জবাবে ভারতীয় প্রতিনিধিরা জানান, বিষয়টি তাদের রাজ্য সরকারকে অনুরোধসহ জানানো হবে। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুই নৌসচিবের বৈঠকের পর আনুষ্ঠানিক ব্রিফ করা হবে।

বুধবার (৪ ডিসেম্বর) বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে ও ভারতের পক্ষে নেতৃত্ব দেন দেশটির সিনিয়র ইকোনমিক উপদেষ্টা রাজত সাচার। বাংলাদেশের নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক, বিআইডব্লিউটিএর চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা বৈঠকে অংশ নেন।

বৈঠক সূত্র জানায়, ভারতের ৮০ শতাংশ ও বাংলাদেশের ২০ শতাংশ ব্যয় সংক্রান্ত সমঝোতার আলোকে রাজশাহী থেকে পাকশী পর্যন্ত ৭৪ কিলোমিটার নৌপথ খননের প্রস্তাব দেয় বাংলাদেশ। কিন্তু ভারত খনন ব্যয় নির্ধারনের জন্য যৌথ কমিটি গঠনের কথা বলে। বাংলাদেশ এতে রাজি হয়। বৈঠকে পিআইডব্লিউটিঅ্যান্ডটি এর ১৫ নম্বর ধারা সংশোধনের প্রস্তাব দেয় বাংলাদেশ। তবে ভারত এতে সায় দেয়নি বলে জানা গেছে।

অন্যদিকে ভারতের জোগিগোপা ও বাংলাদেশের চাঁদপুরকে পোর্ট অব কলভুক্ত করার প্রস্তাব দেয় ভারত। কিন্তু বাংলাদেশ চাঁদপুরের পরিবর্তে জামালপুরের বাহাদূরাবাদকে পোর্ট অব কলভুক্ত করতে সম্মতি দিয়েছে। এছাড়া মুন্সিগঞ্জের মোক্তারপুর, নারায়ণগঞ্জ ও পানগাঁও ট্রান্সশিপমেন্ট পোর্ট হিসেবে ঘোষণা দিয়ে পিআইডব্লিউটিঅ্যান্ডটির ২৩ দশমিক ১ অনুচ্ছেদ সংশোধনের প্রস্তাবও করে ভারত। পরে সেটি সচিবদের বৈঠকের এজেন্ডায় অন্তর্ভূক্ত করা হয়। এছাড়া ইছামতি নদীকে প্রটোকলভুক্ত করতে দিল্লির প্রস্তাবে সম্মত হয় ঢাকা।

বৈঠকে পর্যটকদের অন অ্যারাইভাল ভিসার প্রস্তাব করে বাংলাদেশ। তবে বিষয়টি উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের বিষয় জানিয়ে ভারত জানায়, দুই দেশের বন্দরে এখনও পর্যাপ্ত অবকাঠামো নির্মাণ হয়নি। নতুন সিদ্ধান্ত না আসা পর্যন্ত বিদ্যমান পদ্ধতিতে ভিসা নিয়ে যাতায়াত করতে হবে। এছাড়া পদ্মা নদীতে পর্যটক জাহাজ পরিচালনার আগ্রহ দেখিয়েছে ভারত। বাংলাদেশ এতে সায় দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App