×

জাতীয়

পরিবহন শ্রমিকরা পাচ্ছেন নিয়োগপত্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০১৯, ০৭:২৫ পিএম

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে সড়ক পরিবহন শ্রমিকদের (ড্রাইভার ও শ্রমিক) নিয়োগপত্র দেওয়া হবে বলে জানিয়েছে পরিবহন মালিকরা। বিষয়টি বাস্তবায়ন করার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে মালিক ও শ্রমিক প্রতিনিধিদের পত্র দেওয়ার জন্য সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২৬ নভেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির ৬ষ্ঠ বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে। সেই সাথে ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল বোর্ডকে কার্যকর করার সুপারিশ করেছে কমিটি।

একাদশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক আজ কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, ইসরাফিল আলম এবং শামসুন নাহার বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে কমিটির সদস্য শাজাহান খান বলেন, আজকের বৈঠকে মূলত ২টি বিষয়নিয়ে আলোচনা হয়েছে। প্রথমত আমরা বলেছি, প্রত্যেকটি গাড়ির ড্রাইভার ও অন্য শ্রমিকদের (কনডাকটর ও হেলপার) নিয়োগ পত্র দিতে হবে। সেখানে মালিক পক্ষ বলেছে এখন থেকে তারা নিয়োগ পত্র দেবেন। তিনি বলেন, মালিক ও শ্রমিকদের পক্ষ থেকে বলা হয়েছে, ইতিমধ্যে সংসদে যে সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল বোর্ড গঠন করা হয়েছিল, যাতে প্রধানমন্ত্রী ইতিমধ্যে ১ কোটি টাকা দান করেছেন। সে বোর্ডের প্রধান ছিলেন বিআরটিএর (বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি) চেয়ারম্যান। কিন্তু কোন কার্যক্রম হয়নি। তাই আমরা বলেছি শ্রম মন্ত্রণালয়ের চেয়ারম্যানকে এ বোর্ডের প্রধান করে একে কার্যকর করার সুপারিশ করা হয়েছে। তাছাড়া গাড়ির ড্রাইভারসহ অন্য কর্মীদের নিয়োগ পত্র দেয়া হলে সড়কে গাড়িতে যাত্রী নেবার প্রতিযোগিতা ও ওভার টেকিং কমে গেলে এ দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে।

এছাড়া বৈঠকে ব্যক্তি মালিকানাধীন সড়ক পরিবহন শ্রমিক কল্যাণ তহবিল বোর্ডের নিয়ন্ত্রন, বোর্ডকে আরো যুগোপযুগি ও বাস্তব সম্মত করার লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহবায়ক করার কথা বলা হয়েছে। সেই সাথে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ-এর উপযুক্ত প্রতিনিধির সমন্বয় একটি কমিটি গঠন করে সেই কমিটির সুপারিশ পরবর্তীতে স্থায়ী কমিটিতে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয় যে, শিপ ব্রেকিং ইয়ার্ডে সংঘটিত দুর্ঘটনায় ২০১৯ সালে নিহত ১৯ জন শ্রমিকের পরিবারকে মালিক পক্ষ থেকে ক্ষতি পূরণ বাবদ ১ কোটি ১৪ লক্ষ টাকা । ২০১৮ সালে ১৭ জন শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৮৫ লক্ষ টাকা এবং ২০১৭ সালে ১৬ জন শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ বাবদ ৮০ লাখ ২৫ হাজার টাকা দেয়া হয়েছে। বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বিভিন্ন সংস্থা প্রধানগণ, সড়ক পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App