×

জাতীয়

দরিদ্রতা দমাতে পারেনি আইয়ুবকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৯, ১২:১৯ পিএম

দরিদ্রতা দমাতে পারেনি আইয়ুবকে

আইয়ুব মোড়ল

দরিদ্র আইয়ুব মোড়লকে দরিদ্রতা ছুঁতে পারেনি। বরং দরিদ্রতা আর প্রতিবন্ধকতা দূরে ঠেলে অদম্য প্রাণ শক্তিতে তিনি জায়গা করে নিয়েছেন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ছেলের এমন প্রাপ্তিতে খুশি বাবা জামান মোড়ল ও মা রেহেনা বেগম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাওয়ার খবরে আনন্দের বন্যায় ভাসছেন আইয়ুব মোড়লের বন্ধু, স্বজন ও প্রতিবেশীরা।

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বক্তারপুর ইউনিয়নের উত্তর খৈকড়া গ্রামের কৃষক বাবা ও গৃহিণী মায়ের সন্তান আইয়ুব মোড়ল। দরিদ্র পরিবারে তার জন্ম। তাই দরিদ্রতার সঙ্গে যুদ্ধ ছোটবেলা থেকেই। দুই ভাই এক বোনের মধ্যে আইয়ুব সবার বড়। ছোট ভাই পঞ্চম ও একমাত্র বোন দ্বিতীয় শ্রেণিতে বক্তারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ছে।

আইয়ুব মোড়ল এসএসসি পড়া অবস্থায় নতুন বই কিনতে পারেননি। শিক্ষক-সহপাঠীদের সহযোগিতায় পুরনো বই সংগ্রহ করে পড়াশোনা করেছেন। বাবাকে বললে হয়তো বই কিনে দিতেন। কিন্তু সংসারের বড় ছেলে হিসেবে বাবাকে কখনো চাপ দিতেন না আইয়ুব। সে কারণে এইচএসসিতে পড়ার সময় নিজের লেখাপড়ার খরচ জোগাতে এবং বাবাকে সহযোগিতা করতে টিউশনি করেছেন তিনি।

আইয়ুব মোড়ল ২০১৭ সালে কালীগঞ্জ আরআরএন পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে কমার্স বিভাগ নিয়ে জিপিএ ৪.৭৭ পেয়ে এসএসসি পাস করেন। চলতি বছরে গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে একই বিভাগ নিয়ে জিপিএ ৪.৯২ পেয়ে এইচএসসি পাস করেন। পরে গত ১৩ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ-ইউনিটের (বিজনেস স্টাডিজ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। ২৬ সেপ্টেম্বর প্রকাশিত ভর্তি পরীক্ষার ফলাফলে ১২৫০ জন মেধাবীর মধ্যে আইয়ুব মোড়ল ৮৫১তম স্থান পান। বিষয় নির্বাচনের জন্য অপেক্ষা করলেও গত ১৬ অক্টোবর বিষয় নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়। তিনি বিষয় পেয়েছেন ম্যানেজমেন্ট। এটি ছিল তার পছন্দের বিষয়।

এ ব্যাপারে আইয়ুব মোড়ল জানান, তার এত দূর আসার পেছনে পরিবার তো অবশ্যই ভ‚মিকা রেখেছে। কিন্তু পরিবারের বাইরেও আত্মীয়-স্বজন, শিক্ষক-সহপাঠীরা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত এক পরিচিত বড় ভাই তাকে বিনা পয়সায় কোচিং করিয়েছেন। তাদের সবার কাছেই কৃতজ্ঞ আইয়ুব। দেশসেরা ব্যবস্থাপক হওয়ার জন্য দোয়া চেয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App