×

জাতীয়

প্রধানমন্ত্রীর অনুকম্পা না পেলে কেউ সংসদে যেতে পারছে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৯ পিএম

প্রধানমন্ত্রীর অনুকম্পা না পেলে কেউ সংসদে যেতে পারছে না

জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার ‘নিশিরাতের ভোট ডাকাতির ৫ বছর ও আবারো একতরফা ডামি নির্বাচনের প্রতিবাদ’ শীর্ষক সমাবেশ ও গণমিছিল করেন গণতন্ত্র মঞ্চ। ছবি: ভোরের কাগজ

গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, কিংস পার্টি নামে পরিচিতি পাওয়া দলগুলো এখন নিজেদের কোন্দল সামলাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছে। সব দলের সভানেত্রীর দায়িত্বই প্রধানমন্ত্রীকে নিতে হচ্ছে। প্রধানমন্ত্রীর অনুকম্পা না পেলে কেউ সংসদে যেতে পারছে না।

শনিবার (৩০ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘নিশিরাতের ভোট ডাকাতির ৫ বছর ও আবারো একতরফা ডামি নির্বাচনের প্রতিবাদ’ শীর্ষক সমাবেশ ও গণমিছিলে নেতারা এসব অভিযোগ করেন।

সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতা ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, পাঁচ বছর আগে এই সরকার দ্বারা গণতন্ত্রকে কলঙ্কিত করার সূচনা হয়েছিল। আগের রাতে ভোট করে পরদিন ঘোষণা দিয়েছে। এবার তারা কাকে কত ভোট দেবে, তালিকা করছে। আওয়ামী লীগ যে গণতান্ত্রিক দল ছিল সেখান থেকে তারা এখন ডাকাতের দলে পরিণত হয়েছে।’ মানুষকে ভয় দেখিয়ে ভোটকেন্দ্রে নেয়ার চেষ্টা হচ্ছে বলেও অভিযোগ করেন মান্না।

‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া তৃণমূল বিএনপির চেয়ারপার্সন শমসের মুবিন চৌধুরী ও মহাসচিব তৈমুর আলম খন্দকারকে শুক্রবার তাদের দলেরই একাধিক নেতা ‘জাতীয় বেইমান’ বলেছেন। পাশাপাশি দলের বিষয়ে আলোচনা করার জন্য প্রধানমন্ত্রীর সাক্ষাৎ কামনা করেছেন তারা। প্রসঙ্গটি সামনে এনে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, প্রধানমন্ত্রী এখন শুধু আওয়ামী লীগের নন, তাঁকে সব দলেরই সভানেত্রীর দায়িত্ব নিতে হচ্ছে।

হবিগঞ্জে পুলিশের হেফাজতে বিএনপির এক কর্মীর মৃত্যুর প্রসঙ্গে জোনায়েদ সাকি বলেন, সরকার পুলিশকে দানবে পরিণত করেছে। তাদের দিয়ে বিরোধী দলের নেতা-কর্মীদের খুন, গুম, হেফাজতে নিয়ে নির্যাতন করছে।

সমাবেশে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম বলেন, আওয়ামী লীগের তৈরি করা কিংস পার্টির লোকজন এসে কান্নাকাটি করে বলছেন, প্রধানমন্ত্রী যেন তাঁদের জন্য একটা ব্যবস্থা করেন। এই দলগুলো তার অনুকম্পা না পেলে কেউ সংসদে যেতে পারবে না। তার ভাষ্যমতে, আওয়ামী লীগ সহিংসতাকে এবার নিজেদের দলের মধ্যে ঠেলে দিয়েছে। দলের লোকজন খুন হচ্ছে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ২০১৪ সালের পর আওয়ামী লীগ রাজনীতি করার নৈতিক অধিকার হারিয়েছে। গত ১৫ বছরে রাষ্ট্রীয় সন্ত্রাস চালিয়েছে তারা।

সমাবেশে আরও বক্তব্য দেন ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম এবং জেএসডির সিনিয়র সহসভাপতি তানিয়া রব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App