×

জাতীয়

ভোট বর্জনে জনগণ এখন ‘একাট্টা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩, ১২:৩৯ পিএম

ভোট বর্জনে জনগণ এখন ‘একাট্টা’

আগামী ৭ জানুয়ারির ভোট বর্জনে গ্রামে-গঞ্জের জনগণ ‘একাট্টা’ হয়ে গেছে বলে দাবি করেছেন বিএনপি নেতা জয়নুল আবদিন ফারুক।

শনিবার (৩০ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এবং তোপখানা রোড়ে ভোট বর্জনে লিফলেট বিতরণের আগে সাংবাদিকদের কাছে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এই দাবি করেন।

তিনি বলেন, ৭ জানুয়ারি সরকার ভাই-ভাইয়ে যে এক দলীয় নির্বাচন করতে যাচ্ছে সে নির্বাচনে জনগণ অংশ গ্রহণ করবে না। কারণ আমরা আজকে পঞ্চম দিন লিফলেট বিতরণের কর্মসূচিতে পাড়া থেকে গ্রামে, গ্রাম থেকে শহরে যে অনুভূতিটা জনগণের কাছ থেকে পাচ্ছি, মানুষের কাছ থেকে পাচ্ছি, ভোটারের কাছ থেকে পাচ্ছি তারা এই নির্বাচনে অংশ গ্রহণ করবে না।

কারণ কি? কারণ এটা একটি একদলীয় নির্বাচন। যারা এই নির্বাচনে অংশগ্রহণ করেছে তারা সবাই এক দলের বা এক দলের সমর্থক, তাদের নেতা এক, তাদের সভাপতি এক। সেই কারণে জনগণ এই প্রহসনের নির্বাচনে ভোট দিতে যাবে না।

৭ জানুয়ারি ভোট হচ্ছে, বিএনপি কি করবে এরকম প্রশ্নের জবাবে সাবেক বিরোধী দলীয় প্রধান হুইপ বলেন, আমরা আন্দোলনে আছি, আমরা চেষ্টা করছি যে, জনগণকে সম্পৃক্ত করে আন্দোলনে রাজপথে থাকবো, সরকারের একদলীয় নির্বাচনের প্রতিবাদ করে যাবো। আমরা মনে করি, ৭ জানুয়ারি ২০১৪ সালের মতো আরেকটি ভোটবিহীন নির্বাচন সরকার করবে।

ভোট প্রতিহত করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা জনগণকে এই ভোট বর্জনের কথা বলছি। বলছি ভোটের দিন ঘরে থাকুন, কেউ ভোট কেন্দ্রে যাবেন না। আমরা প্রতিহত শব্দটা এখন বলছি না, আমরা জনগণকে সম্পৃক্ত করছি। আমরা কি করবো এখনো সময় আমাদের আছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনের পঞ্চমবর্ষের প্রসঙ্গ টেনে ফারুক বলেন, ২০১৮ সালে বিশ্বাস করে নির্বাচনে গিয়ে ছিলাম। সেই বিশ্বাস সরকার ভঙ্গ করেছে। তারা দিনের ভোট রাতে করে প্রমাণ করেছে যে, তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।

১৮ সালের দিনের ভোট রাতে করেছে সেই নির্বাচনের মতো আরেকটা নির্বাচন করতে পারবে কিন্তু আমি আগেই বলেছি, শুক্রবারের পর শনিবার আসে, রবিবারের পর সোমবার আসে।

জাতীয়তাবাদী উলামা দলের নেতা-কর্মীদের নিয়ে জয়নুল আবদিন ফারুক পথচারী, দোকানদারসহ সাধারণ মানুষের হাতে লিফলেট তুলে দেন।

এছাড়া বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী উত্তরার ১২ ও ১৩ নং সেক্টর এবং তুরাগ এলাকায়, ধানমন্ডির এলিফ্যান্ট রোডে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন অসীম নেতা-কর্মীদের নিয়ে ভোট বর্জনে লিফলেট বিতরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App