×

জাতীয়

উড়োজাহাজের জ্বালানি সংকটে বাড়তে পারে টিকিটের দাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২৩, ১২:১৮ পিএম

উড়োজাহাজের জ্বালানি সংকটে বাড়তে পারে টিকিটের দাম

ছবি: সংগৃহীত

দেশে উড়োজাহাজের জ্বালানি জেট এ-১ ফুয়েলের মজুদ শেষ হয়ে আসছে। খুব শিগগিরই এই জ্বালানির মজুদ শেষ হয়ে যাবে। এ সমস্যার দ্রুত সমাধান না হলে দেশের বিমান চলাচল ব্যাহত হতে পারে। জ্বালানি সংকটের কারণে বিমানের টিকিটের দাম বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

জেট এ-১ ফুয়েল সরবরাহকারী সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কর্মকর্তারা বলছেন, তাদের জেট এ-১ ফুয়েল ১ জানুয়ারি পর্যন্ত মজুদ আছে। আগামী ২৯ ও ৩০ ডিসেম্বর চট্টগ্রাম বন্দরে আসছে জেট এ-১ ফুয়েলবাহী জাহাজ। কাজেই জ্বালানি সংকট হবে না।

বিভিন্ন দেশ থেকে আমদানির পর পদ্মা অয়েল কম্পানির মাধ্যমে জেট ফুয়েল বিপণন করেথাকে বিপিসি। জেট ফুয়েলের মজুদ শেষ হয়ে যাওয়ার বিষয়ে বিপিসির বাণিজ্য ও অপারেশন বিভাগকে ২৪ ডিসেম্বর চিঠি দিয়েছে পদ্মা অয়েল কম্পানি।

পদ্মা অয়েল কম্পানি লিমিটেডের উপমহাব্যবস্থাপক (পরিচালন) মো. আসিফ মালেক স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, বর্তমানে বিক্রয়যোগ্য জেট এ-১ ফুয়েল মজুদ রয়েছে ৯ হাজার ২১ টন। তা থেকে দৈনিক গড় বিক্রির পরিমাণ ১ হাজার ৫০৮ টন ধরলে এই জ্বালানিতে আর মাত্র ৬ দিন বিক্রি করা সম্ভব হবে।

জানা যায়, বিপিসির কাছে জ্বালানি তেল সরবরাহকারী ৬টি বিদেশি প্রতিষ্ঠানের পাওনা রয়েছে ২৯ কোটি ৫৯ লাখ ৬০ হাজার ডলার। দীর্ঘদিন ধরে বকেয়া থাকা সেই অর্থ পরিশোধে তাগিদ দিলেও দেশে ডলার সংকট থাকায় বিপিসি তা দিতে পারছে না।

এ ব্যাপারে জানতে বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App