×

জাতীয়

বাংলাদেশের ভূখণ্ড কাউকে ব্যবহার করতে দেয়া হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:০৭ পিএম

বাংলাদেশের ভূখণ্ড কাউকে ব্যবহার করতে দেয়া হবে না

ছবি: সংগৃহীত

দেশে চলমান রোহিঙ্গা সংকট প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, বাংলাদেশের ভূখণ্ড কখনই কাউকে ব্যবহার করতে দেয়া হবে না। এ ব্যাপারে আমাদের মতামত পরিষ্কার।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) সঙ্গে হওয়া এক আলোচনায় এসব বলেন তিনি।

মাসুদ বিন মোমেন বলেন, আমাদের ভূমিকে কখনও কাউকে ব্যবহার করতে দেব না। সেটা যদি আমাদের প্রতিবেশী বা অন্য কারও বিরুদ্ধে যায় অথবা অন্য কারও স্বার্থের ব্যাপারও থাকে, তারপরও দেব না। এ ব্যাপারে আমরা ক্লিয়ার। আমরা সব ধরনের যুদ্ধের বিপক্ষে।

রোহিঙ্গাদের প্রসঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, ২০১৭ সালে মিয়ানমার যখন রোহিঙ্গাদের পাঠাল তখন নানা রকমের উসকানি ছিল। কিন্তু তখন আমাদের সর্বোচ্চ নেতৃত্ব থেকে বলা হয়েছিলো, কোনো দ্বন্দ্বে না জড়াতে। কোনো কিছুতেই জড়াইনি। কারণ আমরা কোনো দ্বন্দ্ব চাই না।

এ বিষয়ে মোমেন আরো বলেন, অবশ্যই আমরা কোনো ধরনের যুদ্ধ চাই না, হোক সেটা বাস্তব আর ছায়া যুদ্ধ। মোট কথা এর বিপক্ষে আমাদের অবস্থান। মিয়ানমার আমাদের প্রতিবেশী। ভারতও তাই। এ দুই প্রতিবেশীর সঙ্গে আমাদের সীমান্ত রয়েছে। সুতরাং আমাদের লক্ষ্য হচ্ছে, উন্নয়ন। আর কীভাবে উন্নয়ন করা যায় সেই বিষয়টি দেখা। যে কোনো ধরনের দ্বন্দ্ব, ছায়া যুদ্ধ বা অন্য কিছু আমাদের যে অভীষ্ট লক্ষ্য আছে সেটা থেকে বিচ্যুত করতে পারে। সেজন্য আমরা সবসময় চরম ধৈর্যের পরিচয় দিয়ে আসছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App