×

জাতীয়

১৭তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৫ পিএম

১৭তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ

ছবি: সংগৃহীত

১৭তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) প্রকাশ করেছে। এতে উত্তীর্ণ হয়েছেন ২৩ হাজার ৯৮৫ জন।

রাত ১০টার পর প্রার্থীরা এনটিআরসিএ’র ওয়েবসাইট www.ntrca.gov.bd থেকে ফলাফল দেখতে পারবেন। এছাড়াও আবেদনের সময় প্রার্থীদের দেয়া মোবাইল নম্বরে এসএমএস করেও টেলিটকের পক্ষ থেকে ফলাফল জানিয়ে দেয়া হবে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে এনটিআরসিএ চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) এস এম মাসুদুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, গত ৫ ও ৬ মে ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ২৬ হাজার ২৪২ জন প্রার্থী উত্তীর্ণ হন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে ২৫ হাজার ২৪০ জন মৌখিক পরীক্ষায় অংশ নেন। মৌখিক পরীক্ষা দেয়া প্রার্থীদের মধ্যে চূড়ান্তভাবে ২৩ হাজার ৯৮৫ জন উত্তীর্ণ হয়েছেন।

এদিকে, মৌখিক পরীক্ষায় অংশ নিয়েও ১ হাজার ২৫৫ জন প্রার্থী ফেল করেছেন। এনটিআরসিএ কর্মকর্তারা আরও জানিয়েছেন, ভুল বিষয়ে আবেদন, মৌখিক পরীক্ষায় নিজের নাম-পরিচয় সঠিকভাবে উপস্থাপন করতে না পারায় অনেকে উত্তীর্ণ হতে পারেননি।

এনটিআরসিএ সূত্র জানিয়েছে, উত্তীর্ণদের মধ্যে যাদের বয়স ৩৫ বছর পার হয়ে যাবে, তাদের ক্ষেত্রে পঞ্চম গণবিজ্ঞপ্তিতে বয়সে ছাড় দিতে শিক্ষা মন্ত্রণালয়ে অনুরোধ করবে এনটিআরসিএ। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে প্রার্থীরা বয়সের ক্ষেত্রে কিছুটা ছাড় পাবেন।

উল্লেখ্য, ২০২০ সালের জানুয়ারিতে ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২২ সালের ৩০ ও ৩১ ডিসেম্বর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১ লাখ ৫১ হাজার প্রার্থী উত্তীর্ণ হন।

চলতি বছরের ২৪ সেপ্টেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হয়। ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম ব্যাচ ও দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত দ্বিতীয় ব্যাচের পরীক্ষা নেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App