×

জাতীয়

রাজধানী ঢাকায় ভয়াবহ বায়ুদূষণ, সতর্কতা জারি করতে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৯ পিএম

রাজধানী ঢাকায় ভয়াবহ বায়ুদূষণ, সতর্কতা জারি করতে চিঠি

ছবি: সংগৃহীত

সম্প্রতি এয়ার কোয়ালিটি ইনডেক্সের সূচক অনুযায়ী রাজধানী ঢাকার বায়ুদূষণের মাত্রা মারাত্মকভাবে বেড়ে চলেছে। গেলো বুধবার (২৭ ডিসেম্বর) সারা দুনিয়াতে বায়ু দূষণে শীর্ষে ছিলো মহানগরী ঢাকা। এদিন বায়ুর মান ছিল ৩২৫। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও যুক্তরাষ্ট্রের পরিবেশবিষয়ক সংস্থা ইপির হিসাব অনুযায়ী কোনো শহরের বায়ুর মানের সূচক ১৫১-২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বলা হয়। এটি বিশেষ শ্রেণির নগরবাসীর স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

আর বায়ুর মান বা একিউআই স্কোর যদি ২০১ থেকে ৩০০ হয় তাহলে খুবই অস্বাস্থ্যকর এবং তা জরুরি স্বাস্থ্য অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এমতাবস্থায় ক্রমবর্ধমান এ বায়ুদূষণের ভয়াবহতা থেকে রাজধানী-বাসীদের রক্ষায় সতর্কতা বা অ্যালার্ট সিস্টেম চালু করতে পরিবেশ অধিদপ্তরকে চিঠি পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) উচ্চ আদালতের নির্দেশনা কার্যকর করতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, ২২ মিলিয়নের অধিক লোকের বসবাস করা রাজধানী ঢাকা পরিবেশগত মানদণ্ডে আন্তর্জাতিক ও জাতীয় বিভিন্ন সূচকে পিছিয়ে রয়েছে।

চিঠিতে আরো বলা হয়, পৃথিবীর অযোগ্য শহরগুলোর তালিকায় ঢাকার অবস্থান সপ্তম। ঢাকা নগরীর বাতাস প্রায়শই বিশ্বে শীর্ষ দূষিত বাতাস হিসেবে চিহ্নিত হয় যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। ঢাকার বায়ুদূষণ নিয়ন্ত্রণে ও জনস্বার্থে 'বেলা' একটি মামলা করে। সেই মামলার শুনানি নিয়ে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি বায়ুদূষণ নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্য রক্ষায় বিবাদীদের ব্যর্থতা কেন বেআইনি, আইনগত কর্তৃত্ববহির্ভূত ও জনস্বার্থ পরিপন্থী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

একই সঙ্গে একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনার মাধ্যমে বায়ুদূষণ নিয়ন্ত্রণ এবং বায়ুর মান উন্নয়নের নির্দেশ কেন প্রদান করা হবে না তাও জানতে চাওয়া হয় চিঠিতে। পাশাপাশি বায়ুদূষণের প্রধান উৎসসমূহ চিহ্নিতকরণ ও তা হ্রাসের সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়ন এবং অস্বাস্থ্যকর, অতি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক বায়ু থেকে জনসাধারণকে রক্ষায় অ্যালার্ট সিস্টেম চালুর নির্দেশ দেয়া হয় সে চিঠিতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App