×

জাতীয়

ঢাবিতে ৭ম নন-ফিকশন বইমেলা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ০৩:১৬ পিএম

ঢাবিতে ৭ম নন-ফিকশন বইমেলা শুরু

ঢাবি বইমেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে, বণিক বার্তা ও বিজনেস স্টাডিজ অনুষদের যৌথ উদ্যোগে ৩ দিনব্যাপী ৭ম নন-ফিকশন বইমেলা শুরু হয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বইমেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ড. আনু মুহাম্মদ, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন, সময় প্রকাশনীর প্রকাশক ফরিদ আহমেদ ও বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ বক্তব্য রাখেন। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য, শিক্ষক, শিক্ষার্থী এবং বিভিন্ন প্রকাশনা ও গবেষণা সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করতে নন-ফিকশন বই পড়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। নতুন জ্ঞান সৃষ্টি ও বিতরণ এবং জাতি গঠন ও সমৃদ্ধকরণে নন-ফিকশন ও ফিকশন উভয় বইয়ের ভূমিকা তুলে ধরে তিনি বলেন, বই মানুষের চিন্তার জগৎকে প্রসারিত করে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নন-ফিকশন বইমেলার আয়োজন করায় তিনি সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই মেলা বিজ্ঞান, প্রযুক্তি, অর্থনীতি, রাজনীতি ও ইতিহাস বিষয়ক গবেষণাধর্মী বই কেনা ও পড়ার প্রতি শিক্ষক ও শিক্ষার্থীদের আগ্রহী করে তুলবে।

অনুষ্ঠানে অধ্যাপক ড. আনু মুহাম্মদ রচিত ‘চীন: পরাশক্তির বিবর্তন’ এবং বণিক বার্তা প্রকাশিত ‘নির্বাচিত সলিক রুট’ শীর্ষক দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

উল্লেখ্য, ৭ম নন-ফিকশন বইমেলায় দেশের ৪১টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। আগামী ২৮ ডিসেম্বর বইমেলা শেষ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App