×

জাতীয়

নির্বাচন পর্যবেক্ষণে মার্কিন প্রতিনিধি দল ঢাকায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ১১:২৬ পিএম

নির্বাচন পর্যবেক্ষণে মার্কিন প্রতিনিধি দল ঢাকায়

ছবি: সংগৃহীত

নির্বাচন পর্যবেক্ষণে মার্কিন প্রতিনিধি দল ঢাকায়

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই সরগরম হচ্ছে দেশের রাজনৈতিক অঙ্গন। সরকার পতন ও তত্ত্বাবধায়ক সরকার ব্যাতিত ক্ষমতাসীন দলের অধীনে নির্বাচন বাতিলে বিরোধী ও সমমনা দলগুলো দিচ্ছে লাগাতার হরতাল-অবরোধ। এমন পরিস্থিতিতে আগামী ৭ জানুয়ারির  নির্বাচন পর্য‌বেক্ষণ কর‌তে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) ৫ সদস্যের প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে। আগামী ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবেন তারা।

রবিবার (২৪ ডিসেম্বর) আইআরআই ও এনডিআই এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে। এতে বলা হয়, গত সপ্তা‌হে বাংলা‌দে‌শে এসেছে আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রতি‌নি‌ধি দল। ৭ জানুয়ারির নির্বাচন-পূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে তারা। পাশাপাশি সেগু‌লোর প্রযুক্তিগত মূল্যায়ন করবে মার্কিন প্রতিনিধি দল।

সেই দলে ৫ বিশ্লেষক রয়েছেন। বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বীকৃতি পেয়েছেন তারা। প্রযুক্তিগত মূল্যায়নে বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ করবেন বিশেষজ্ঞরা। এর মধ্যে রয়েছে- আন্তঃদলীয়, নারী ও প্রান্তিক গোষ্ঠীর ওপর সহিংসতা, অনলাইনে হয়রানি ও হুমকি। এসব মোকাবিলায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকা দেখবেন তারা।

এছাড়া ভবিষ্যৎ নির্বাচনে সহিংসতা কমাতে গঠনমূলক সুপারিশসহ নির্বাচনী সহিংসতার ওপর প্রযুক্তিগত মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করবেন প্রতি‌নি‌ধি দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App