×

জাতীয়

ঢাবিতে নন-ফিকশন বইমেলার সপ্তম আসর শুরু ২৬ ডিসেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ০৫:৫০ পিএম

ঢাবিতে নন-ফিকশন বইমেলার সপ্তম আসর শুরু ২৬ ডিসেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদস্থ ড. আবদুল্লাহ ফারুক সম্মেলন কক্ষে রোববার তিনদিনব্যাপী ‘নন-ফিকশন বইমেলা’র আনুষ্ঠানিক ঘোষণা করা হয়। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) তিনদিনব্যাপী ‘নন-ফিকশন বইমেলা’র সপ্তম আসরের পর্দা উঠবে আগামী মঙ্গলবার (২৬ ডিসেম্বর)। এটি চলবে ২৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত।

বণিক বার্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের আয়োজনে ঢাবি ব্যবসায় শিক্ষা অনুষদ প্রাঙ্গণে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ বইমেলা।

রোববার (২৪ ডিসেম্বর) বেলা সোয়া ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদস্থ ড. আবদুল্লাহ ফারুক সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘নন ফিকশন বইমেলা’র আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী মঙ্গলবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, দৈনিক বণিক বার্তার প্রধান প্রতিবেদক মো. বদরুল আলম, যুগ্ম বার্তা সম্পাদক মো. সাইফুল ইসলাম, হেড অব বিজনেস মঞ্জুর হোসাইন, সহকারী মহাব্যবস্থাপক মো. আমিনুল ইসলাম এবং নন-ফিকশন বইমেলা ২০২৩ এর আহ্বায়ক ও বণিক বার্তার জ্যেষ্ঠ সহ-সম্পাদক সানজিদ অর্ণব প্রমুখ।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন বণিক বার্তার প্রধান প্রতিবেদক বদরুল আলম। তিনি বলেন, নন-ফিকশন বইমেলা আয়োজনের অন্যতম লক্ষ্য হলো শিক্ষার্থী ও পাঠকদের মধ্যে ব্যবসা, অর্থনীতিসহ গবেষণাধর্মী নন-ফিকশন বইয়ের পরিচিতি বৃদ্ধি এবং এ ধরনের বই পড়ায় তাদের আগ্রহী করে তোলা।

বদরুল আলম বলেন, নন-ফিকশন বইমেলা এরই মধ্যে শিক্ষার্থী ও পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। পাশাপাশি পুস্তক বিপণনের ক্ষেত্রেও অভূতপূর্ব সাড়া পাওয়া গেছে।

এ আয়োজন প্রসঙ্গে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, এই নন-ফিকশন বইমেলা শিক্ষার্থীদের দারুণভাবে আকর্ষণ করে। এই মেলা শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি বাড়তি শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই স্মার্ট যুগে, অনলাইনের যুগে বই পড়ার আগ্রহ যেখানে কমছে সেখানে এই নন-ফিকশন বইমেলা অসাধারণ একটি আয়োজন বলে মনে করি। এই সময়ে বইমেলাকে প্রমোট করা এমনকি নন-ফিকশন বইমেলাকে প্রমোট করাটা সত্যিই প্রশংসার দাবি রাখে।

এ বছর অনন্যা, অনিন্দ্য প্রকাশ, অনুপম প্রকাশনী, অন্যপ্রকাশ, অবসর প্রকাশনা সংস্থা, অ্যাডর্ন পাবলিকেশন, আগামী প্রকাশনী, আলোঘর প্রকাশনা, ইউনিভার্সিটি প্রেস লিমিটেডসহ মোট ৪১টি প্রকাশনা ও গবেষণা সংস্থা মেলায় অংশ নিচ্ছে।

মেলায় প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর স্টল থেকে ২৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ে বই কেনার সুযোগ পাবেন পাঠকরা। বইয়ের ক্রেতাদের জন্য মেলায় প্রতিদিন থাকবে র‍্যাফেল ড্রর আয়োজন।

উল্লেখ্য, এ বছর প্রথমবারের মতো ‘নন-ফিকশন গ্রন্থ সম্মাননা' পুরস্কার প্রবর্তনের ঘোষণা দেয় মেলা কর্তৃপক্ষ। মেলায় অংশ নেয়া প্রকাশকদের মনোনীত বই থেকে বিচারক প্যানেল ২০২৩ এর দুটি নন-ফিকশন বই নির্বাচিত করবেন। এছাড়াও মেলার শেষদিন সমাপনী অনুষ্ঠানে জুরিদের নির্বাচিত দুটি বইকে ‘নন-ফিকশন গ্রন্থ সম্মাননা’ দেয়া হবে।

আগামী ২৮ ডিসেম্বর বেলা ৩টায় বইমেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App