×

জাতীয়

আন্তর্জাতিক বিশ্বও 'ডামি নির্বাচন' প্রত্যাখান করেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২৩, ১১:৩১ এএম

আন্তর্জাতিক বিশ্বও 'ডামি নির্বাচন' প্রত্যাখান করেছে

‘একতরফা ডামি’ নির্বাচনে জাতিসংঘসহ গণতান্ত্রিক বিশ্বের অনেক দেশই পর্যবেক্ষক পাঠাচ্ছে না বলে দাবি করেছেন রুহুল কবির রিজভী।

কুমিল্লার চান্দিনার গোবিন্দপুর বাসস্ট্যান্ডের কাছে রবিবার সকালে অবরোধ সফল করতে ‘ঝটিকা’ মিছিল শেষে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই দাবি করেন।

তিনি বলেন, আজকে শুধু দেশের জনগনই নয়, আন্তর্জাতিক বিশ্বও এই একতরফা ডামি নির্বাচন প্রত্যাখান করেছে। এই পাতানো নির্বাচনে জাতিসংঘ ও অস্ট্রেলিয়া কোনো পর্যবেক্ষক পাঠাবে না বলে ঘোষণা দিয়েছে।

আরও অনেক দেশ এই নির্বাচনে কোনো আগ্রহ দেখায়নি। কারণ এই ফ্যাসিস্ট প্রতারক সরকার ও তাদের বংশবদ নির্বাচন কমিশনের নীলনকশা তাদের কাছে পরিস্কার হয়ে গেছে।

‘ভোটাধিকারহারা বাংলাদেশের জনগনের সঙ্গে গণতান্ত্রিক বিশ্বের সমর্থন রয়েছে। ওরা (সরকার) যত টালবাহানাই করুক, যত নির্বাচনী নাটকই মঞ্চস্থ করুক- কোনো লাভ হবে না। ৭ জানুয়ারি ভোট কেন্দ্রে ভোটাররা যাবে না।আওয়ামী লীগ ও তার অনুগতরা অর্থাৎ ‘আমরা ও মামুরা’ সেখানে থাকবে।

ভোটারদের প্রতি আহ্বান রেখে রিজভী বলেন, কেউ ভোট কেন্দ্রে যাবে না, এই ভোট বর্জন করুন। সবাই নিজ নিজ বাসায় থাকবেন।

যত তালবাহানা করুক, কোনো লাভ হবে না। ভোট বর্জন ও শান্তিপূর্ণ অসহযোগ আন্দোলনের মধ্য দিয়ে জনগন গণতান্ত্রিক পথে এই সরকারের পতন ঘটাবে ইনশাল্লাহ।

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়া পল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পণ্ড করে দেয়ার পর বিএনপি হরতাল-অবরোধের মতো টানা কর্মসূচির দিয়ে যাচ্ছে। ভোট বর্জনে গত তিনদিন লিফলেট বিতরণের কর্মসূচির পর রবিবার সকাল ৬টা থেকে অবরোধ কর্মসূচি শুরু করছে বিএনপির নেতাকর্মীরা, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এটি বিএনপির ডাকা টানা ১২তম অবরোধ কর্মসূচি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিবকে অবরোধ-হরতালের সময় আগে সকালে রাজধানীর বিভিন্ন স্থানে ‘ঝটিকা’ মিছিলে দেখা গেলেও রবিবার রাজধানীর বাইরে কুমিল্লার চান্দিনায় অবরোধের সমর্থনের অর্ধশতাধিক নেতাকর্মীর ঝটিকা মিছিল দেখা গেলো। কিছুক্ষণ মিছিল করে তিনি নেতাকর্মীদের কাছ থেকে বিদায় নিয়ে আত্মগোপনে চলে যান।

এর আগেও একটি অবরোধে রিজভী রাজধানীর বাইরে রাজশাহী শহরে ঝটিকা মিছিল অংশ নেন।

চান্দিনার বাসস্ট্যান্ড ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই মিছিলে রিজভীর সঙ্গে দলের গণশিক্ষা বিষয়ক সম্পাদক সেলিম ভুঁইয়া, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, কুমিল্লা উত্তর ছাত্র দলের তৌহিদুল ইসলাম বাবু, সাইফুল ইসলাম সাজ্জাদ, শরীফুজ্জামান, ফারুক আহমেদ, মাসুদুর রহমান. চান্দিনা উপজেলা ছাত্র দলের মাহবুব আলম, মাসুদুর রহমান, মেঘনা বিএনপির সেকান্দর হোসাইন কাজল, ছাত্র দলের কেফায়েত উল্লাহ প্রমূখ নেতারা ছিলেন।

এছাড়া রাজধানীর ধানমণ্ডিতে সকালে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি ইয়াসীন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল আহসান নেতৃত্বে ঝটিকা মিছিল হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App