×

জাতীয়

নারীদের মানুষিক স্বাস্থ্যের সঠিক বার্তা তৃণমূল পৌঁছে দিতে চায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২৩, ০৯:২৬ পিএম

নারীদের মানুষিক স্বাস্থ্যের সঠিক বার্তা তৃণমূল পৌঁছে দিতে চায়

নারীদের মানুষিক স্বাস্থ্য নিয়ে সঠিক বার্তা তৃণমূল মানুষের কাছে পৌঁছে দিতে ‘পাওয়ার অব শি’ শনিবার বিকেলে মনের কথা খুলে বলুন-শিরোনামে ডেইলি স্টার অডিটোরিয়ামে আজিজুর রহমান কনফারেন্স হলে গোল টেবিল আলোচনার আয়োজন করেন। ছবি: ভোরের কাগজ

নারীদের মানুষিক স্বাস্থ্য নিয়ে সঠিক বার্তা তৃণমূল মানুষের কাছে পৌঁছে দিতে চায় ‘পাওয়ার অব শি’।

এরই পরিপ্রেক্ষিতে শনিবার (২৩ ডিসেম্বর) বিকেলে মনের কথা খুলে বলুন-শিরোনামে ডেইলি স্টার অডিটোরিয়ামে আজিজুর রহমান কনফারেন্স হলে গোল টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। বিশেষ করে চল্লিশোর্ধ্ব নারীদের মানসিক স্বাস্থ্য নিয়ে এ সময় আলোচনা করেন অনুষ্ঠানে আগত অতিথিরা। সঠিক শিক্ষা-দীক্ষা ও আত্মবিশ্বাসী হয়ে গড়ে উঠলেই মানুষিক স্বাস্থ্যসহ সব ধরনের সমস্যা নারীরা মোকাবিলা করতে পারে বলে অভিমত দেন আলোচকরা।

আলোচনার শুরুতেই সফল নারী উদ্যোক্তা ও সাংস্কৃতিক পৃষ্ঠপোষক সংগীতা খানকে স্মরণ করে তার স্মৃতিচারণ করা হয়। সূচনা বক্তব্যে পাওয়ার অব শি এর প্রজেক্ট প্রধান সাবিনা স্যাবি বলেন, আমরা আশা করছি, এই আয়োজনের মাধ্যমে নারীদের মানসিক স্বাস্থ্য নিয়ে সঠিক বার্তা তৃণমূল মানুষের কাছে পৌঁছানোসহ তাদের সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সহযোগিতা করা সম্ভব হবে। কারণ নারীরা মানসিকভাবে সুস্থ থাকলেই জীবনে সফল হতে পারবেন।

বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ জানান, প্রধানমন্ত্রী ও স্পিকার থেকে শুরু করে দেশের অনেক বড় জায়গাতেই নারীরা এখন কাজ করছেন। সেই হিসেবে নারীরা এগিয়ে যাচ্ছেন বলাই যায়। নারীদের গড় আয়ুও পুরুষের চেয়ে এখন বেশী। তবে কিছু-কিছু ক্ষেত্রে হয়তো তারা পিছিয়ে। অনেক ক্ষেত্রে কিন্তু পুরুষও পিছিয়ে আছে। সেখানে আসলে দুই পক্ষ মিলে-মিশে কাজ করলেই অনেক সমস্যাই সমাধান হয়ে আসবে বলে মনে করেন তিনি।

আলোচনা শেষে যারা গতানুগতিক ধারার বাইরে গিয়ে কাজ করে সফল হয়েছেন এমন কয়েকজন গুণী নারীকে তাদের কাজের জন্য অ্যাওয়ার্ড দেয়া হয়। পাওয়ার অব শি আউটস্ট্যান্ডিং অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন- বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নারী আম্পায়ার মিশু চৌধুরী, জলতান বিডির প্রতিষ্ঠাতা নুসরাত ইসলাম, বাংলাদেশ ফ্রিল্যান্সার সোসাইটি চেয়ারম্যান ডা. তানজিবা রহমান, রিল্যাক্সি লিমিটেডর প্রধান নির্বাহী কর্মকর্তা জাহ্নবী রহমান, ফ্লাই ফার লেডিস পিএলসি প্রতিষ্ঠাতা ও সিইও নুসরাত জাহান অপি, ট্রিতো এর প্রতিষ্ঠাতা আঁখি ভদ্র ও শ্রাবণী জলি এবং এস কে রয়েল স্টুডিও এর কর্ণধার সঙ্গীতা খান।

ফারহানা রহমানের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- চলচ্চিত্র ও নাট্য নির্মাতা চয়নিকা চৌধুরী, গ্লোবাল টেলিভিশনের প্রধান নির্বাহী ও প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, ফ্যাশন ডিজাইনার লিপি খন্দকার, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ ডা. মেঘলা সরকার, পুলিশের অতিরিক্ত ডিআইজি সনন্দা রায়, অভিনেত্রী রুনা খান ও এপির ব্যুরো প্রধান জুলহাস আলমসহ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App