×

জাতীয়

জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৭ পিএম

জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উদযাপন

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন এবং এ প্রজন্মের শিল্পী চম্পা বনিক ও ক্লোজ আপ তারকা আতিক। ছবি: ভোরের কাগজ

জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উদযাপন
জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উদযাপন

মুগ্ধতা ছড়ালেন চম্পা-আতিক

একাত্তর থেকে বর্তমান সময় অবধি দেশপ্রেমের অনুভূতি জাগাতে সবচেয়ে বড় ভূমিকা রেখে চলেছে কালজয়ী দেশাত্মবোধক গানগুলো। যেসব গানের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ, স্বাধীনতার চেতনা জাগানোর পাশাপাশি দেশের প্রতি প্রবল মমত্ব আর ভালোবাসার তাড়না জাগিয়ে যায় নতুন প্রজন্মের মন-মননে, চির আবেদনের এসব গান আমাদের মহান বিজয় দিবসকে আরো বেশি তাৎপর্যময় করে তোলে।

এবারের মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের বিশেষ আয়োজন দেশাত্মবোধক গান। ক্লাবের কাবাব চত্বরে শুক্রবার (২২ ডিসেম্বর) শীতের মিষ্টি সন্ধ্যায় দেশের গানে মুগ্ধতা ছড়ালেন এ প্রজন্মের প্রতিভাময় শিল্পী চম্পা বনিক ও ক্লোজ আপ তারকা আতিক।

‘সব কটা জানালা খুলে দাওনা' গান দিয়ে অনুষ্ঠান শুরু করেন চম্পা বনিক। শীতের ঝিমিয়ে পড়া ঘনসন্ধ্যা গানের সুর আর মোহে যেন উষ্ণতার বাতাস বইয়ে দেয়। এরপর আতিক গেয়ে শোনান 'মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি', এরপর চম্পা গেয়ে শোনান 'সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য', 'আতিক গেয়ে শোনান 'ধন ধান্য পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা', যৌথভাবে গেয়ে শোনান 'এক নদী রক্ত পেরিয়ে বাংলার আকাশে রক্তিম সূর্য', আতিক গেয়ে শোনান ' সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি', চম্পা গেয়ে শোনান 'নদীর মাঝি বলে, এসো নদী, মাঠের কবি বলে এসো নদী ' চম্পা আতিক যৌথভাবে গেয়ে শোনান,'তুমি যে আমার কবিতা, আমার স্বপন আধো জাগরণ', চম্পা গেয়ে শোনান 'শুধু গান গেয়ে পরিচয় ', আতিক গায় এমনো তো প্রেম হয় ', চম্পা শোনান 'সন্ধ্যাবেলা তুমি আমি বসে আছি দুজনে', আতিক শোনালেন,' ফাগুনের দিন শেষ হবে একদিন', চম্পা শোনালেন 'আমার স্বপ্ন যে সত্যি হলো আজ', যৌথভাবে গেয়ে শোনান ' পাথরের পৃথিবীতে কাঁচের হৃদয় ভেঙ্গে যায় যাক', ও 'তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দেবো রে', চম্পা শোনালেন, 'সেই রেল লাইনের ধারে মেঠো পথটার পাশে দাঁড়িয়ে' আতিক শোনান, 'পাখি রে তুই থাকলে আমার কিছুই ভালো লাগে না', 'আজ নয় গুন গুন'।

শুরুতে স্বাগত বক্তব্য দেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। সঞ্চালনা করেন সাংস্কৃতিক উপ-কমিটির আহ্বায়ক সীমান্ত খোকন।

শ্যামল দত্ত বলেন, ডিসেম্বর এলেই আমাদের ভেতরে কিছু মিশ্র দুঃখ, বেদনা ও আনন্দের স্মৃতি জেগে ওঠে। তা আমাদের ভারাক্রান্ত করে তোলে। তিনি বলেন, একাত্তরে যারা জীবন দিয়েছেন বিজয়ের মাসে তাদের শ্রদ্ধা ভরে স্মরণ করছি। তাদের ত্যাগের বিনিময়ে আজ আমরা এই বাংলাদেশ পেয়ে।

অনুষ্ঠানে শিল্পীদের শুভেচ্ছা স্মারক তুলে দেন সাধারণ সম্পাদক এবং সভাপতি। এছাড়া মনোমুগ্ধকর এই আয়োজনে নানা ধরনের শীতের পিঠা উপভোগ করেন উপস্থিত সকলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App