×

জাতীয়

বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানেই হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৪ পিএম

বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানেই হবে

সোহরাওয়ার্দী উদ্যান। ছবি: সংগৃহীত

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে বইমেলার বাকি আর মাত্র এক মাস নয় দিন। ইতোমধ্যে এই মেলাকে ঘিরে ব্যস্ততা বেড়ে গেছে কবি-লেখক-প্রকাশকদের। বাংলাবাজার থেকে ফকিরাপুল, আরামবাগ, কাঁটাবনসহ প্রকাশনা প্রতিষ্ঠানগুলোতে চলছে কর্মযজ্ঞ। উৎসবমুখর একটি বইমেলার জন্য প্রহর গুনছেন তারা।

জানা যায়, হঠাৎ করেই ২০২৪ সালের অমর একুশে বইমেলা নিয়ে সংশয়ে ছিলেন লেখক-প্রকাশকসহ সংশ্লিষ্টরা। তবে সব ধরনের সংশয়ের মেঘ কাটিয়ে নিশ্চিত হওয়া গেছে, আগামী বইমেলা বরাবরের মতো ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানেই অনুষ্ঠিত হবে। আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমিও প্রস্তুতি নিতে শুরু করেছে।

এর আগে শোনা গিয়েছিল, গণপূর্ত কর্তৃপক্ষ সোহরাওয়ার্দী উদ্যানে এবছর বইমেলার আয়োজন করতে না দেয়ার পক্ষে ছিল। কারণ সোহরাওয়ার্দী উদ্যানকে ঘিরে যে সাংস্কৃতিক বলয় তৈরির কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল তা আগামী বছরের মার্চ থেকে শুরু হওয়ার কথা শোনা যাচ্ছে। তাই আগামী বইমেলা সোহরাওয়ার্দী উদ্যানেই হওয়ার নিশ্চয়তা মিলেছে।

এ বিষয়ে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, এরই মধ্যে বইমেলার সব স্টেকহোল্ডারের সঙ্গে মিটিং হয়েছে। অমর একুশে বইমেলা-২০২৪ এবারও ১ ফেব্রুয়ারি শুরু হবে। আগামী সপ্তাহের মধ্যেই বইমেলার প্যাভিলিয়ন এবং স্টলের আবেদনের বিষয়গুলো পত্র-পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারবেন।

উল্লেখ্য, ২০১৯ সালের বইমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়ে বলেছিলেন, ‘বিশ্বের প্রতিটি দেশের রাজধানীতে একটি সাংস্কৃতিক বলয় থাকে। সেখানে সাংস্কৃতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। বাংলা একাডেমি থেকে সোহরাওয়ার্দী উদ্যান পর্যন্ত যাতায়াতের জন্য একটি সুন্দর (ওভারব্রিজ) উড়ালসেতু অথবা আন্ডারপাস করে দেয়া হবে।

প্রধানমন্ত্রী সাংস্কৃতিক বলয়ের পরিকল্পনার কথা উল্লেখ করে আরো বলেছিলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পরে তার সরকার সোহরাওয়ার্দী উদ্যান থেকে রমনা বটমূল পর্যন্ত উড়ালসেতু করে দিয়েছে। তিনি বলেন, আবার রমনা পার্ক থেকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ও শিল্পকলা একাডেমী পর্যন্ত আরেকটি আন্ডারপাস করে দেয়া যায় তাহলে পুরো এলাকার মধ্যে একটা সংযোগ হবে। এ ধরনের একটা পরিকল্পনা সরকারের আছে বলে তিনি জানান’।

মূলত প্রধানমন্ত্রী ঘোষিত সেই সাংস্কৃতিক বলয়ের কাজ সম্পন্ন হলে সোহরাওয়ার্দী উদ্যানে সব ধরনের সভা, সমাবেশ ও যে কোনো ধরনের বইমেলা নিষিদ্ধ হয়ে যেতে পারে। সে হিসেবে ২০২৫ সালে বইমেলার জন্য বিকল্প কোনো প্রাঙ্গণ খুঁজতে হতে পারে। তবে লেখক-পাঠক-প্রকাশকরা উদ্যানকেই উপযুক্ত মনে করে আসছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App