×

জাতীয়

আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে ট্রেনে আগুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২৩, ০৬:১৪ পিএম

আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে ট্রেনে আগুন

ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার। ছবি: সংগৃহীত

যারা ট্রেনে আগুন দিয়েছে তাদেরকে পশু বলে মন্তব্য করেছেন ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার। তিনি বলেছেন, দু'একটি বাস পুড়িয়ে হয়তো আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে পারছে না। তারা মনে করছে এমন কোনো নৃশংস-পৈশাচিক ঘটনা ঘটাবে যাতে করে আন্তর্জাতিক পরিমণ্ডলের দৃষ্টি আকর্ষণ করা যায়।

বুধবার (২০ ডিসেম্বর) ডিএমপি সদর দপ্তরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিপ্লব কুমার সরকার বলেন, আসন্ন জাতীয় নির্বাচনকে বানচাল করার জন্য যে গোষ্ঠী কাজ করছে তারা ট্রেনে আগুন দেওয়ার ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে। দু'একটি বাস পুড়িয়ে হয়তো তারা আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করতে পারছে না। তারা হয়তো মনে করছে এমন কোনো নৃশংস-পৈশাচিক ঘটনা ঘটাবে যাতে করে আন্তর্জাতিক পরিমণ্ডলের দৃষ্টি আকর্ষণ করতে চায়, তবে এটি তাদের বিকৃত মস্তিষ্কের বহিঃপ্রকাশ।

ট্রেনে আগুন দিয়ে নিষ্পাপ শিশুসহ চারজন মৃত্যুর ঘটনায় হত্যাকাণ্ড বলে মন্তব্য করে তিনি বলেন, এর চাইতে নির্মম ও বর্বরোচিত হত্যাকাণ্ড হতে পারে কিনা বা অমানবিক কাজ হতে পারে কিনা আমার জানা নেই। যারা এটি করেছে তারা পশু।

ডিএমপির এই যুগ্ম কমিশনার আরো বলেন, আগুন দিয়ে চারটি তাজা প্রাণকে ছিনিয়ে নেয়া হয়েছে। এটি শতভাগ নাশকতা। যেই নাশকতা আমরা দেখেছি ২০১৩, ১৪ ও ১৫ সালে। যারা ট্রেনে আগুন দিয়েছে তারা মানুষের মতো দেখতে হলেও মানবিকতার দিক থেকে মনুষ্যত্বের দিক থেকে তারা পশু। এই পশুদের আইনের আওতায় আনার জন্য যত ধরনের কর্মকাণ্ড গ্রহণ করা প্রয়োজন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ইতোমধ্যে সেই ব্যবস্থা গ্রহণ করেছে।

ট্রেনে আগুন দিয়ে হত্যার ঘটনায় মামলা হয়েছে রেলওয়ে থানার অধীনে। তবে এক সময় আইনগত প্রক্রিয়ার মাধ্যমে মামলাটি ডিএমপিতে নিয়ে আসা হবে, যোগ করেন তিনি।

অতীতে যারা আগুন দিয়েছে তারাই এই ঘটনা ঘটিয়েছে উল্লেখ করে বিপ্লব কুমার সরকার বলেন, চিহ্নিত গোষ্ঠী ট্রেনে আগুন দিয়েছে। তবে আমরা ওপেন মাইন্ড নিয়ে তদন্ত কার্যক্রম পরিচালনা করছি। ওমুকই ঘটিয়েছে এমনটা নাও হতে পারে।

তিনি বলেন, সর্বোচ্চ কোনো মহলের নির্দেশনায় এ ঘটনা ঘটিয়েছে। সেটি দেশের ভেতরে কিংবা দেশের বাইরে থেকে অন্য কেউ ইঙ্গিত দিতেও পারে। অতীতে যারা এ ধরনের ঘটনা ঘটিয়েছে তাদের ব্যাপারেও দৃষ্টি রয়েছে। তারা কিছুদিন আগ থেকে বাসে আগুন ও গাজীপুরে ট্রেন লাইন কেটে ফেলে। এসব ঘটনা বিচ্ছিন্ন ভাবার কোনো সুযোগ নেই।

বিপ্লব সরকার আরও বলেন, ডিএমপি দৃষ্টান্ত স্থাপন করতে চায়, এই ধরনের ঘটনা ঘটিয়ে পার পাওয়া যাবে না। সেই লক্ষে কাজ করে যাচ্ছি। এই কাজে জড়িত যত হাই লেভেলের হোক আর যত লো প্রোফাইলের হোক, আমরা কাউকেই ছাড়বো না।

একটি গোষ্ঠী অতীতে নাশকতা করেছিল, বর্তমানেও করছে এবং ভবিষ্যতেও নাশকতা করতে পারে; সেই গোষ্ঠীটির কর্মকাণ্ড মনিটরিং করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App