×

জাতীয়

আমানসহ বিএনপির ২১৩ নেতাকর্মীর বিচার শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২৩, ০৫:২৮ পিএম

আমানসহ বিএনপির ২১৩ নেতাকর্মীর বিচার শুরু

কেরানীগঞ্জ মডেল থানায় নাশকতার পৃথক দুই মামলায় বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমানসহ ২১৩ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত।

বুধবার (২০ ডিসেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এ কে এম রকিবুল হাসান এ আদেশ দেন। এর ফলে আসামিদের বিরুদ্ধে মামলা দুইটির আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হলো। একই সঙ্গে দুই মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২ জানুয়ারি দিন ধার্য করেছেন।

ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল বিষয়টি নিশ্চিত করে বলেন, এক মামলায় আসামির সংখ্যা ১৭৯ জন, অন্য মামলায় ৩৪ জন।

এক মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৭ সালের ২ জুন বিকেলে কেরানীগঞ্জের হজরতপুরে মেঘু মিয়া মাতুব্বর হাফেজিয়া মাদরাসা এবং আমান জামে মসজিদে গোপনে ইফতারের আয়োজন করে বিএনপির নেতাকর্মীরা। সেখানে আমানউল্লাহ আমান গেলে বিএনপির দুগ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। বিষয়টি জেনে স্থানীয় চেয়ারম্যান আয়নালসহ আওয়ালী লীগের ৩০/৪০ জন সেখানে উপস্থিত হন। এসময় বিএনপির ৩০০/৪০০ জন নেতাকর্মী পিস্তল, রিভলবার, ককটেল বোমা ও দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা করে। এ ঘটনায় হজরতপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাহের আলী ওই বছরের ৪ জুন মামলাটি দায়ের করেন।

আরেক মামলা থেকে জানা যায়, ২০১৩ সালের ২৭ নভেম্বর ১৮ দলের ডাকা সড়ক, রেল, নৌপথ অবরোধের অংশ হিসেবে নেতাকর্মীরা কেরানীগঞ্জের ঘাটারচর এলাকায় একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়াসহ নাশকতা করে।

এ ঘটনায় পরদিন ২৮ নভেম্বর কেরানীগঞ্জ মডেল থানার উপ-পরিদর্শক কেরামত আলী বাদী হয়ে মামলাটি করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App