×

জাতীয়

গানে গানে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৪ পিএম

গানে গানে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদ

‘আমার দেশ সন্ত্রাস-সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ’ প্রতিপাদ্যে ‘বিজয় উৎসব-২০২৩’।ছবি: ভোরের কাগজ

গানে গানে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদ

‘আমার দেশ সন্ত্রাস-সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ’ প্রতিপাদ্যে ‘বিজয় উৎসব-২০২৩’ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ আয়োজিত বিজয় উৎসবটি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করলেন বীর মুক্তিযোদ্ধা সংস্কৃতিজন ম. হামিদ।

বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি, সঙ্গীত শিল্পী কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত উৎসবে আলোচক ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট।

দ্বিতীয় পর্বে সন্ত্রাস-সাম্প্রদায়িকতাবিরোধী দলীয় গণসঙ্গীত পরিবেশন করে দেশের অগ্রগণ্য গণসঙ্গীত দল। ‘বিজয় নিশান উড়ছে ঐ’ ‘ভয় কি মরণে’ পরিবেশন করে ঋষিজ শিল্পীগোষ্ঠী, ‘মুক্তিযুদ্ধ করেছে যারা’, ‘নোঙর তোলো তোলো’ পরিবেশন করে ক্রান্তি শিল্পীগোষ্ঠী, ‘নাওজোয়ান বিশ্বে জেগেছে’, ‘আইলামরে স্মরণে’ বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, ‘আজ যত যুদ্ধবাজ’, রক্তেই যদি ফোটে’ পরিবেশন করে বহ্নিশিখা,‘চাষিদের মুটেদের মজুরের’, ‘পানির দেশের মানুষ মোরা’ পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, ‘আজি রক্তনিশি ভোরে একি শুনি’, ‘লাখো লাখো মানুষের রক্ত মাখা’ পরিবেশন করে পঞ্চভাস্কর, ‘তীরহারা এই ঢেউয়ের সাগর’ ও আমার পথযাত্রী’ পরিবেশন করে ভিন্নধারা, ‘মুক্তিরও মন্দিরও সোপান তলে’ ও ‘জীবন দিলাম রক্ত দিলাম’ পরিবেশন করে উঠোন, ‘কারার ঐ লৌহ কপাট’ ও ‘হিমালয় থেকে সুন্দরবন’ মিরপুর সঙ্গীত একাডেমি ও ‘আয়রে বাঙালি আয় সেজে’ ও ‘মোদের বাংলা সোনার বাংলা’ পরিবেশন করে সুরতাল সঙ্গীত একাডেমি।

সন্ত্রাস-সাম্প্রদায়িকতা বিরোধী দলীয় একক গণসঙ্গীত পরিবেশন করেন কাজী মিজানুর রহমান, সমর বড়ুয়া, অলোক দাসগুপ্ত, প্রলয় সাহা, আরিফ রহমান, সুরাইয়া পারভীন, আবিদা রহমান সেতু ও শ্রাবণী গুহ রায়।

দু’পর্বের অনুষ্ঠান সঞ্চালনা করেন ফকির সিরাজুল ইসলাম ও আবিদা রহমান সেতু।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App