×

জাতীয়

ঢাবি শিক্ষকদের নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২৩, ০৬:৪৫ পিএম

ঢাবি শিক্ষকদের নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন

ছবি: সংগৃহীত

# জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

নেত্রকোনা থেকে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে মঙ্গলবার ভোরবেলা অগ্নিসংযোগে চারজন যাত্রী নিহতের ঘটনায় ও রাজনৈতিক কর্মসূচির নামে পুড়িয়ে মানুষ হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকেরা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার স্বাক্ষরিত এক বিবৃতিতে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদাসহ ১৫০ জন শিক্ষক সংহতি জানান।

বিবৃতিতে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত খবরে নির্মমতার যে চিত্র ফুটে উঠেছে, তা একাত্তরের বর্বরতাকে স্মরণ করিয়ে দেয়। মানবতাবিরোধী এ ধরনের ঘটনা এটিই প্রথম নয়। রাজনৈতিক কর্মসূচির নামে ২০১৩ সাল থেকে অগ্নিসন্ত্রাসের মাধ্যমে বহু মানুষকে হত্যা করা হয়েছে। নিরীহ গবাদিপশু, গাছ-পালা, রাস্তা-ঘাট, যানবাহন কোনো কিছুই এদের হাত থেকে রেহায় পায়নি। অনেক মানুষ এখনও অগ্নিসন্ত্রাসের ক্ষত বহন করে চলেছেন। পরিবারের কর্মক্ষম সদস্যকে হারিয়ে অনেক পরিবার সর্বস্বান্ত হয়েছে। অনেক নিষ্পাপ শিশু এতিম হয়েছেন।

রাজনৈতিকভাবে ব্যর্থ একটি গোষ্ঠী দেশের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করার লক্ষ্যে ধারাবাহিকভাবে এ ধরনের বর্বরতা চালাচ্ছে উল্লেখ করে বিবৃতিতে এই ঘটনার সঙ্গে জড়িতদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়।

এছাড়াও এতে নিরাপদ রেলযাত্রাকে বিঘ্নিত করার জন্য সন্ত্রাসীরা যাত্রীবেশে এ ধরনের অপচেষ্টায় লিপ্ত হয়েছে কিনা তা খতিয়ে দেখা ও যাত্রীদের নিরাপত্তায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আহ্বান জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App