×

জাতীয়

১৪ সপ্তাহে বিএনপির ১২৪৯ নেতাকর্মীকে সাজা দেয়া হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ০৮:১৯ পিএম

১৪ সপ্তাহে বিএনপির ১২৪৯ নেতাকর্মীকে সাজা দেয়া হয়েছে

ছবি: সংগৃহীত

গত ১৪ সপ্তাহে ৭৯টি মামলায় ১ হাজার ২৪৯ জন বিএনপি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে বলে দাবি করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে আইনজীবী ফোরাম বলেছে, সরকার গত ২৮ অক্টোবরের পর থেকে বিএনপির ২১ হাজার ৮৩৫ নেতা-কর্মীকে কারাগারে বন্দী করেছে। ‘এক রাতে সব নেতাকে মুক্তির প্রস্তাবেও রাজি হয়নি বিএনপি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের উল্লেখিত বক্তব্যের প্রতিবাদে’ শীর্ষক ব্যানারে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। লিখিত বক্তব্যে বলা হয়, একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের দেয়া বক্তব্য দৃষ্টি আকর্ষণ হয়েছে। তিনি বলেছেন, বিএনপিকে ভোটে আনতে সব চেষ্টাই করেছে আওয়ামী লীগ। এমনকি এক রাতে সব নেতাকে জেল থেকে মুক্তির প্রস্তাবেও বিএনপি রাজি হয়নি বলে জানিয়েছেন।

তিনি আরো বলেন, বারবার নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে বিএনপি নির্বাচনে আসলে নির্বাচন পিছিয়ে দেয়া হবে। শুধু পিছিয়ে দেয়া নয়, বলা হয়েছে সবাইকে জেল থেকে ছেড়ে দেয়া হবে। আব্দুর রাজ্জাক বলেন, বিএনপির ২০ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার না করলে বাংলাদেশে আজকে হরতালের দিন গাড়ি চলত না। বিকল্পও ছিল না। যেটি করেছি আমরা চিন্তা ভাবনা করেই করেছি। তাদের জেলে না রাখলে দেশ অচল হয়ে যেত।’

কায়সার কামাল অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতার এই বক্তব্যই প্রমাণ করে যে রাষ্ট্রের সব সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো শেখ হাসিনার সরকার কীভাবে করায়ত্ত করেছে। লিখিত বক্তব্যে বলা হয়, আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাকের এই অকপট বক্তব্য আসলে ‘ফ্যাসিস্ট সরকার’ কর্তৃক সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে আজ্ঞাবহ করার এক স্বীকারোক্তিমূলক জবানবন্দি। তার বক্তব্যে প্রতিভাত হয়েছে, জনগণের লুণ্ঠিত ভোটাধিকার, গণতন্ত্র, মানবাধিকার পুনঃপ্রতিষ্ঠার যে আপসহীন আন্দোলন বিএনপি চালিয়ে যাচ্ছে, সেই আন্দোলন স্তব্ধ করার জন্য বর্তমান সরকার গত ২৮ অক্টোবরের পর থেকে বিএনপি মহাসচিব ও দলটির সিনিয়র নেতাসহ ২১ হাজার ৮৩৫ নেতাকর্মীকে অন্যায়ভাবে কারাগারে অন্তরিণ করেছে। গত ১৪ সপ্তাহে ৭৯টি মামলায় এক হাজার ২৪৯ জন বিএনপি নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে।

সংবাদ সম্মেলনে ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলী, সহসভাপতি এম বদরুদ্দোজা বাদল, যুগ্ম মহাসচিব মো. রুহুল কুদ্দুস ও ফোরামের সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App