×

জাতীয়

গাজীপুরে রেললাইন নাশকতায় কাউন্সিলরসহ ৪ জন রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩, ০৫:০৮ পিএম

গাজীপুরে রেললাইন নাশকতায় কাউন্সিলরসহ ৪ জন রিমান্ডে

ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে বনখড়িয়া এলাকায় রেললাইনে নাশকতার মামলায় গাজীপুর সিটি কর্পোরেশনের ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসান আজমল ভূঁইয়াসহ ৪ আসামির প্রত্যেকের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জুলহাস উদ্দিনের আদালত শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডপ্রাপ্ত বাকি তিন আসামি হলেন- সাইদুল ইসলাম, জুলকারনাইন হৃদয় ও সোহেল রানা।

সোমবার (১৮ ডিসেম্বর) আদালতে ঢাকা রেলওয়ে থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা উপ-পরিদর্শক জাহাঙ্গীর আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গাজীপুর রেললাইনে নাশকতা মামলায় রবিবার ৪ জনকে রিমান্ডে নেয়া হয়েছে। এছাড়া ৩ আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এরমধ্যে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জুলহাস উদ্দিনের আদালতে আসামি শাহনুর আলম, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের আদালতে আসামি মেহেদী হাসান ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শেখ মুজাহিদুল ইসলামের আদালতে আসামি জান্নাতুল স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এদিকে আসামিদের আদালতে হাজির করে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ পরিদর্শক মো. সালাহউদ্দিন রিমান্ড ও জবানবন্দী গ্রহণের আবেদনে উল্লেখ করেন, গত ১১ ডিসেম্বর রাতে গাজীপুর সিটি কর্পোরেশনের ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও সাবেক বিএনপি নেতা হাসান আজমল ভূঁইয়ার বাসায় ২৫/৩০ জন দলীয় নেতাকর্মী রেললাইনে নাশকতার পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী ১৩ ডিসেম্বর ভোর ৩ থেকে ৪ টায় গাজীপুর জেলাধীন শ্রীপুর উপজেলার প্রহল্লাদপুর ইউনিয়নের বনখরিয়া রেললাইনের চিনাই রেল ব্রীজমুখী ঢাকাগামী রেল লাইনের বাম পাশের প্রায় ১৭.৫০ ফুট লাইন কেটে স্থানচ্যুত করে ফেলে। এতে মোহনগঞ্জ-ঢাকাগামী 'মোহনগঞ্জ এক্সপ্রেস' লাইনচ্যুত হয়ে দুর্ঘটনার কবলে পড়ে। ট্রেনটির ইঞ্জিনসহ সাতটি বগি রেললাইনের ডানে ও বামে পরে মারাত্মক ক্ষতিগ্রন্থ হয়। এ দুর্ঘটনায় ঘটনাস্থলেই একজন নিহত হয় এবং ১০ জন গুরুতর আহত হয়।

এরপর ১৬ ডিসেম্বর অভিযান চালিয়ে হাসান আজমল ভূঁইয়াসহ ৭ আসামিকে গ্রেপ্তার করা হয়। আসামিদের মধ্যে শাহানুর আলম, জান্নাতুল ও মেহেদী হাসান স্বেচ্ছায় জবানবন্দি দিতে চাইলে তা রেকর্ড করতে ও বাকি চার আসামির ৫ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

এদিকে গাজীপুরে 'মোহনগঞ্জ এক্সপ্রেস' লাইনচ্যুত হওয়ার ঘটনায় গত ১৪ ডিসেম্বর বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী পরিচালক আশরাফুল আলম খান বাদী হয়ে ঢাকা রেলওয়ে থানায় অজ্ঞাতনামা আসামি করে মামলাটি দায়ের করেন। এজাহারে বলা হয়, অজ্ঞাতনামা দুষ্কৃতিকারী কর্তৃক পূর্ব পরিকল্পিতভাবে পরস্পর যোগসাজশে নাশকতা করে ট্রেনের যাত্রীদের হত্যা ও রাষ্ট্রীয় সম্পদ ব্যাপক ক্ষতি সাধনের উদ্দেশ্যে বর্ণিত স্থানে প্রায় ২০ ফিট অক্সি-অ্যাসিটিলিন সিলিন্ডার ও এলপিজি সিলিন্ডারের মাধ্যমে গ্যাস কাটার দিয়ে রেল কেটে রেললাইনটি বিচ্ছিন্ন করে রাখে। এতে ট্রেনের ৭ টি বগি লাইনচ্যুত হয়ে আসলাম নামে এক যাত্রী মারা যান। আহত হত ৭/৮ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App