×

জাতীয়

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় আন্তরিকভাবে কাজ করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২৩, ০৭:৩৬ পিএম

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় আন্তরিকভাবে কাজ করতে হবে

শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে মহান বিজয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় নরসিংদী হতে অনলাইনে ভার্চুয়লি সংযুক্ত হয়েছেন প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। ছবি: ভোরের কাগজ

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আমরা আমাদের দায়িত্ব যথাযথভাবে পালন করব এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ঐক্যবদ্ধভাবে কাজ করব- এটাই হোক মহান বিজয় দিবসে আমাদের প্রতিজ্ঞা। শনিবার (১৬ ডিসেম্বর) শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে মহান বিজয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় নরসিংদী হতে অনলাইনে ভার্চুয়লি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

এসময় শিল্প মন্ত্রণালয় প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে বঙ্গবন্ধুসহ স্বাধীনতাযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এবং অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার এমপি বিশেষ অতিথির বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সবাইকে নিজ নিজ অবস্থানে থেকেই দেশ ও জাতির কল্যাণে আন্তরিকভাবে কাজ করতে হবে, দেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে হবে এবং ২০৪১ সালের মধ্যেই গড়ে তুলবো বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তথা স্মার্ট বাংলাদেশ।

শিল্প প্রতিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ এক বাংলাদেশ, সেই স্বপ্ন আজ বাস্তবায়ন করছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। দেশরত্ন শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বেই উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশ এখন সমগ্র বিশ্বে উন্নয়নের রোল মডেল। কিন্তু স্বাধীনতাবিরোধীরা বাস্তবকে অস্বীকার করে দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারাকে ব্যাহত করতে চায়। তাই মুক্তিযুদ্ধের স্বপক্ষের সবাই মিলে স্বাধীনতা বিরোধীদের সকল ষড়যন্ত্রকে প্রতিহত করতে হবে। বঙ্গবন্ধুর নেতৃত্বে এক সাগর রক্তের বিনিময়ে পাকিস্তানি হানাদারদের কবল থেকে ছিনিয়ে আনা স্বাধীনতাকে যেকোনো মূল্যে রক্ষা করতে হবে। স্বাধীনতার সুফল প্রতিটি ঘরে ঘরে পৌঁছে দিতে হবে।

সভাপতির বক্তৃতায় সিনিয়র সচিব জাকিয়া সুলতানা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বঙ্গবন্ধুর সহধর্মিণী মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ নির্মম হত্যাকাণ্ডের শিকার পরিবারের অন্যান্য সদস্যবৃন্দ, জাতীয় চার নেতা এবং মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সকলকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন এবং সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

তিনি বলেন, ১৯৭১ এর পরাজিত শত্রু বাংলার প্রকৃত ইতিহাসকে বিকৃত করার জন্য, বঙ্গবন্ধুর নামকে মুছে ফেলার জন্য নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। বঙ্গবন্ধু আজীবন বাংলা ও বাঙালিকে ভালোবেসে তাদের মনের মনিকোঠায় স্থান করে নিয়েছেন। তাই যতদিন বাংলাদেশ ও বাঙ্গালী জাতি থাকবে, ততদিনই বঙ্গবন্ধু সকলের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন।

তিনি আরও বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রেখে দেশের শিল্প খাতের সম্প্রসারণের মাধ্যমে একটি শিল্পোন্নত বাংলাদেশ গড়ে তুলতে শিল্প মন্ত্রণালয়ের সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমিন, বিএসটিআই-এর মহাপরিচালক মো. আবদুস সাত্তার, বিটাক-এর মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী। এ সময় শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভার শুরুতেই জাতির পিতাসহ সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং দেশ ও জাতির সার্বিক উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App